• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আফগানদের বিপক্ষেও সাকিবদের ‘হেডমাস্টার’ ওয়ালশ


ক্রীড়া ডেস্ক মে ২৭, ২০১৮, ০৩:৫৬ পিএম
আফগানদের বিপক্ষেও সাকিবদের ‘হেডমাস্টার’ ওয়ালশ

ফাইল ছবি

ঢাকা: গত বছরের নভেম্বরে দুঃস্বপ্নের দক্ষিণ আফ্রিকা সফর শেষে পদত্যাগ করেন চন্ডিকা হাথুরুসিংহে। সেই থেকে ‘হেডমাস্টার’ বিহীন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। প্রধান কোচের শূন্য পদে ইন্টারভিউ দিয়ে গেছেন রিচার্ড পাইবাস ও ফিল সিমন্স। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নজর ছিল দক্ষিণ আফ্রিকান গ্যারি কারস্টেনের দিকে। কিন্তু আগ্রহী নন সাবেক এই প্রোটিয়া অধিনায়ক। তাই আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও ওয়ালশের ওপরই আস্থা রেখেছে বিসিবি।

শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফিতে কোর্টনি ওয়ালশের অধীনে মোটামুটি সফল হয়েছে বাংলাদেশ দল। স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে উঠেছিল টাইগাররা। যদিও ফাইনালে ভারতের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শিরোপার স্বাদ পায়নি সাকিব আল হাসানের দল। তবে তাদের দুর্দান্ত লড়াই দেখেছে ক্রিকেট বিশ্ব। সেই কারণেই বোলিং কোচ ওয়ালশকে প্রধান কোচের দায়িত্ব দিয়েছে বিসিবি।  

প্রায় ছয় মাস ধরে প্রধান কোচ খুঁজে বেড়াচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু বর্তমানে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের যুগে হাই প্রোফাইল কোচেরা কোনো দেশের জাতীয় দলের দায়িত্ব নিতে তেমন আগ্রহী না। কারণ, মাত্র দুই মাসে তারা যা আয় করেন, তা কোনো দেশের জাতীয় দল এক বছরে দেবে কিনা তা নিয়ে ঘোর সন্দেহ আছে। তাই বাংলাদেশের প্রস্তাবেও নেতিবাচক জবাবই দিয়েছিলেন গ্যারি কারস্টেন।

তবে সাকিবদের প্রধান কোচ খুঁজে দেওয়ার দায়িত্ব নিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ওপেনার গ্যারি কারস্টেন। জুলাইয়ের ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই নতুন প্রধান কোচ কারস্টেন খুঁজে দেবেন বলে জানিয়েছেন। তার আগে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে আপাতত কোর্টনি ওয়ালশের উপর আস্থা রেখেছে বিসিবি।

২০১৬ সালের পহেলা সেপ্টেম্বর বাংলাদেশ দলের বোলিং কোচের দায়িত্ব পান ওয়ালশ। বাংলাদেশের প্রধান কোচ না থাকায়, এখন সেই দায়িত্বও পালন করতে হচ্ছে তাকে। টেস্ট ইতিহাসে প্রথম ৫শ’ উইকেট শিকার করেন ওয়ালশ।

ভারতের দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ আগামী ৩ জুন থেকে শুরু করবে বাংলাদেশ। পরের দু’টি ম্যাচ হবে যথাক্রমে ৫ ও ৭ জুন। দেরাদুনের উদ্দেশ্যে আগামী ২৯মে ঢাকা ছাড়বে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!