• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আফগানিস্তানে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৩


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২১, ২০১৭, ০৪:৫২ পিএম
আফগানিস্তানে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৩

ঢাকা: আফগানিস্তানের রাজধানী কাবুল এবং ঘোর প্রদেশে দু’টি মসজিদে আত্মঘাতী এবং বন্দুক হামলায় এখন পর্যন্ত কমপক্ষে ৬৩ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। কাবুলের ক্রাইম ব্রাঞ্চের প্রধান জেনারেল মোহাম্মদ সেলিম আলমাস সাংবাদিকদের জানিয়েছেন, কাবুলের পুলিশ ডিস্ট্রিক্ট ১৩-তে অবস্থিত একটি মসজিদে শুক্রবার সন্ধ্যায় এক বন্দুকধারী হঠাৎ করেই ঢুকে পড়ে এবং নামাযরতদের লক্ষ্য করে বেপরোয়া গুলিবর্ষণ করতে থাকে।

এরপর বন্দুকধারী আত্মঘাতী বিস্ফোরণ ঘটালে ঘটনাস্থলেই ৩০ জন নিহত হয়। আহত হয় কমপক্ষে ৪৫ জন।

ইমাম জামান মসজিদ নামের ওই মসজিদে সন্ত্রাসী হামলা এবং হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মেজর জেনারেল আলীমাস্ত মোমান্দ। তিনি জানান, হামলাকারী পায়ে হেঁটেই মসজিদে প্রবেশ করেছিল।

মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানেশ নিহতের সংখ্যা ৩৯ বলে জানালেও সংখ্যাটি নিশ্চিত করা যায়নি। আল-জাজিরা জানায়, দ্বিতীয় হামলাটি হয়েছে আফগানিস্তানের মধ্যাঞ্চলে অবস্থিত ঘোর প্রদেশের একটি সুন্নি মসজিদে। আফগানিস্তান-কাবুল-সন্ত্রাসী হামলা সেখানে নামায চলার সময় হওয়া বোমা হামলায় ঘটনাস্থলেই ১০ জন নিহত হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত ওই হামলায় কমপক্ষে ৩৩ জনের মৃতদেহ ঘটনাস্থল থেকে সরিয়ে নেয়ার কথা জানিয়েছে প্রাদেশিক পুলিশের মুখপাত্র মোহাম্মদ ইকবাল নিজামি।

ঘোরে বোমা হামলায় সরকারপন্থী সাবেক মিলিশিয়া প্রধান আবদুল আহেদ নিহত হয়েছেন বলে জানিয়েছে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাকে লক্ষ্য করেই হামলা চালানো হয়েছিল বলে মনে করা হচ্ছে।

জঙ্গি সংগঠন কথিত ইসলামিক স্টেট (আইএস) এক বিবৃতিতে জানিয়েছে, তাদের এক আত্মঘাতী হামলাকারী একটি সুইসাইড ভেস্টের বিস্ফোরণ ঘটিয়েছে। তবে এই দাবির পক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করেনি দলটি।

এ সপ্তাহে আফগানিস্তানের বিভিন্ন স্থানে সন্ত্রাসী বোমা হামলায় কমপক্ষে ১৭৬ ব্যক্তি নিহত হয়েছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!