• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আফসোসের নাম তুষার ইমরান


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ২০, ২০১৭, ০৫:৩০ পিএম
আফসোসের নাম তুষার ইমরান

ঢাকা: বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে সেরা ব্যাটসম্যানের নাম কী? এই প্রশ্নের ঝটপট উত্তর, কেন তুষার ইমরান! প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম আট হাজার, প্রথম নয় হাজার সবগুলো অর্জন এরইমধ্যে নিজের করে নিয়েছেন তিনি। সোমবার বিসিবি উত্তরাঞ্চলের বিপক্ষে তুষার প্রথম শ্রেণির ক্রিকেটে ২২ তম সেঞ্চুরিটাকে ডাবল সেঞ্চুরিতে রুপ দিয়েছেন। এটি তার ক্যারিয়ারে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি।

বিকেএসপিতে রোববার তুষার ১২৭ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছিলেন। সোমবার সেই ইনিংসটিকে তিনি ডাবল বানিয়ে ফেললেন। নাসির হোসেনের বলে বোল্ড হওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ক্যারিয়ার সেরা ২২০ রানের ইনিংস। ৩৬৯ বলে ২২ চার আর তিন ছক্কায় তুষার নিজের ইনিংসটি সাজান।

আগের দিন তুষারের সঙ্গে অপরাজিত ছিলেন শাহরিয়ার নাফীস। এদিন আর তিনি নিজের ইনিংসটাকে লম্বা করতে পারেননি। ৭৪ রান করে নাফীসকে ফিরতে হয়েছে ড্রেসিংরুমে। কিন্তু তুষার ছিলেন অবিচল। ডাবল সেঞ্চুরি যে তাকে করাই লাগবে! চতুর্থ উইকেটে নাফীসের সঙ্গে তুষারের জুটি ছিল ২১৫ রানের। ষষ্ঠ উইকেটে মোসাদ্দেক হোসেনকে নিয়ে যোগ করেন ৯৬ রান। আউট হওয়ার আগে মোসাদ্দেক খেলেন ৫৭ রানের ইনিংস। দক্ষিণাঞ্চল ১৪৪.৪ ওভারে ৫০১ রান তুলে অলআউট হয়। দ্বিতীয় দিনশেষে বিসিবি উত্তরাঞ্চল ২৯ ওভারে ৪ ১০৭ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলেছে।

২০০৭ সালের জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডিতে খেলেছিলেন শেষ টেস্ট। একই বছরের ডিসেম্বরে তুষার শেষবার ওয়ানডে খেলেছিলেন কুইন্সটাউনে নিউজিল্যান্ডের বিপক্ষে। তারপর থেকে জাতীয় দলে ব্রাত্য ঘরোয়া ক্রিকেটের ‘রাজা’। নিয়মিত পারফর্ম করলেও নির্বাচকদের চোখের আড়ালে তুষার অনেক আগেই চলে গিয়েছেন। এর বড় কারণ বোধহয় বাংলাদেশের ক্রিকেট সংস্কৃতি।

এখানে ত্রিশ পেরোনো ক্রিকেটারদের অচ্ছুৎ ভাবা হয়! অথচ একজন ক্রিকেটার নাকি সেরা সময় পার করেন এই সময়ের পর থেকেই। ৩৩ বছর বয়সী তুষার সেটাই পার করছেন। কিন্তু বাংলাদেশে তো এই বয়সী ক্রিকেটারদের পারফরম্যান্সের কোন মূল্য নেই। অচল হিসেবে তাদের ফেলে দেওয়া হয় বাতিলের খাতায়। অথচ অস্ট্রেলিয়ায় ত্রিশের পর ভুরি ভুরি ক্রিকেটারের অভিষেক হওয়ার নজির রয়েছে।

বাংলাদেশে এই সংস্কৃতি চালু করা মুশকিলই বৈকি। তাই তুষার ইমরানদেরও আক্ষেপ নিয়েই হয়তো প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ার শেষ করতে হবে। পাঁচ টেস্ট ও ৪১ ওয়ানডের ক্যারিয়ার  মোটেও স্বস্তির ছিল না তুষারের। তাই হয়ত প্রথম শ্রেণির ক্রিকেটে এমন রানবন্য বইয়ে নিজের ক্রিকেট ক্যারিয়ার সমৃদ্ধ করছেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!