• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

আবার বাংলাদেশ-ভারত ম্যাচের উত্তাপ?


ক্রীড়া প্রতিবেদক জুন ১১, ২০১৭, ১১:৩৫ পিএম
আবার বাংলাদেশ-ভারত ম্যাচের উত্তাপ?

ঢাকা: চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে দক্ষিণ আফ্রিকাকে ঝেটিয়ে বিদায় করেছে ভারত। ১২ ওভার হাতে রেখে মাত্র ২ উইকেট হারিয়ে প্রোটিয়াদের ১৯১ রান টপকে গেছে বিরাট কোহলির টিম ইন্ডিয়া। ভারতের গ্রুপ ‘বি’তে চ্যাম্পিয়ন হওয়া প্রায় নিশ্চিত। সে ক্ষেত্রে আগামী ১৫ জুন এজবাস্টনে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে ভারতকেই পাচ্ছে। ২০১৫ বিশ্বকাপের পর থেকে ভারত-বাংলাদেশ ম্যাচ উত্তেজনা ছড়াচ্ছে।

এমনকি সাম্প্রতিককালে পাকিস্তান-ভারত ম্যাচের চেয়েও বাংলাদেশ-ভারত ম্যাচে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়ছে। সেটা মাঠে এবং মাঠের বাইরেও। তাই বলা যায়, ভারত-বাংলাদেশ মুখোমুখি হওয়া মানে অন্যরকম এক শিহরণ। দুই পড়শি দেশ এই ম্যাচ নিয়ে নিশ্চয় আবেগের বিস্ফোরণ ঘটাবে। তবে সেটা যেন সীমা ছাড়িয়ে না যায় সেদিকেও খেয়াল রাখাটা জরুরি।

ভারত-বাংলাদেশ ম্যাচে কে ফেবারিট? পরিস্কার বাংলায় বললে ভারত। তবে প্রথমবার আইসিসির কোনো টুর্নামেন্টের সেমিফাইনালে ওঠা বাংলাদেশের ওপর কোনো চাপ নেই। তাই মাশরাফির দল নির্ভার হয়ে খেলবে। সেদিক থেকে চাপেই থাকবে কোহলির ভারত। তবে এটা নিশ্চিত নিউজিল্যান্ড জয় করে সাকিবরাও টগবগ করে ফুটছে। গতি তারকা তাসকিন তো বলেই দিয়েছেন, তাঁরা ফাইনাল খেলার আশা করছেন। তার কথা সত্যি হলে সেটা হবে বাংলাদেশের জন্য বিশাল প্রাপ্তি।
 
দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে রানরেটে সবচেয়ে এগিয়েছিল ভারত। রোববার ৭২ বল বাকি রেখে ম্যাচ জেতায় সেটা বেড়েছে আরও (+১.৩৭)। সোমবার ভারতকে রানরেটে টপকাতে হলে পাকিস্তান কিংবা শ্রীলঙ্কাকে প্রায় অবিশ্বাস্য কোনো ব্যবধানে ম্যাচ জিততে হবে।

‘বি’ গ্রুপে রানরেটে ভারতের পরে আছে দক্ষিণ আফ্রিকা। কিন্তু মাত্র ২ পয়েন্ট পাওয়ায় কোনোভাবে সেমিফাইনালে যাওয়া হচ্ছে না তাঁদের। তাই শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচের বিজয়ীই যাবে সেমিফাইনালে। এমনকি বৃষ্টিতে এই ম্যাচ ভেসে গেলেও দক্ষিণ আফ্রিকার আর সুযোগ নেই। বৃষ্টিতে ভেসে গেলে শ্রীলঙ্কা চলে যাবে সেমিফাইনালে। তখন তারা খেলবে ইংল্যান্ডের বিপক্ষে।

দুই ম্যাচ খেলার পর শ্রীলঙ্কার রানরেট এখন (-০.৮৭৯)। পাকিস্তানের সেটা আরও বাজে (-১.৫৪৪)। যদি ভারতকে টপকাতে চায় শ্রীলঙ্কা, তবে প্রথমে ব্যাট করে ৩০০ রান করার পর পাকিস্তানকে ৮ রানের মধ্যে অলআউট করে দিতে হবে। রান এর চেয়ে কম বেশি হলেও ব্যবধানটা কমপক্ষে ২৯২ রাখতে হবে শ্রীলঙ্কাকে। ফলে এই গ্রুপে শ্রীলঙ্কার গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া এক রকম নেই বললেই চলে। পাকিস্তানের ক্ষেত্রেও হিসাবটা প্রায় একই রকম। প্রায় ২৭০ রানের ব্যবধানে জিততে হবে তাদের। তাহলে গ্রুপ চ্যাম্পিয়ন হবে তারা। এটা প্রায় অসম্ভব।ফলে সেমিতে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখিই হবে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!