• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আবার স্বরূপে ফিরবেন মোস্তাফিজ


ক্রীড়া প্রতিবেদক জুন ১৮, ২০১৭, ০৫:৪১ পিএম
আবার স্বরূপে ফিরবেন মোস্তাফিজ

ঢাকা: চোটাক্রান্ত কাঁধে অস্ত্রোপচার করার পর সুস্থ হয়ে মাঠে ফেরা বাংলাদেশের ক্রিকেটের ‘বিস্ময় বালক’ মোস্তাফিজুর রহমানের  সময়টা ভাল যাচ্ছে না। অভিষেকেই যে আইপিএল তাকে খ্যাতি এনে দিয়ে ছিল, এবার সেই দলের একাদশেই জায়গা পাচ্ছিলেন না কাটার মাস্টার। আশা ছিল চ্যাম্পিয়ন্স ট্রফিতে স্বরুপে ফিরবেন। কিন্তু ভক্তদের হতাশ হতে হয়েছে। তাহলে কি হারিয়ে যাবেন ফিজ? জাতীয় দলের সাবেক কোচ সরওয়ার ইমরান বলছেন অন্য কথা।

অভিজ্ঞ এই কোচের মতে, ফিজের গতি ও অ্যাকশনে সামান্য পরিবর্তন এসেছে। তার যে স্টক বল, সেটাই তো নেই। প্রতিটি বোলারের নিজের কিছু বল থাকে। প্রচুর অনুশীলন করে যেটি সে আয়ত্ত করে। ওর সেই স্টক বল কই। কখনো হাফ ভলি, কখনো অফ স্টাম্পের বাইরে কখনো বা স্লোয়ার দিচ্ছে। যে বলে সে পারদর্শী, সেটা দিতে দেখিনি। আগে যে গতিটা তার ছিল, ধারাবাহিক জায়গায় করতে পারত, সেটাও দেখা যায়নি।

ইংল্যান্ডে থাকাকালীন মোস্তাফিজ নিজেই বলছিলেন, দেশের মাটিতে তার কাটার যতোটা কার্যকর, বিদেশের মাটিতে এতোটা কার্যকর না। তবে, ঘরোয়া ক্রিকেটের এই সফল কোচের কাছে তা ভিত্তিহীন মনে হচ্ছে। তিনি মোস্তাফিজের বোলিং এঙ্গেলে পরিবর্তন দেখছেন। এ প্রসঙ্গে সরওয়ার ইমরান বলেন, ‘ইংলিশ কন্ডিশনে হবে না, এটা ভুল। সে অ্যাঙ্গেলে একটু পরিবর্তন এনেছে। আগে ক্লোজ টু দ্য স্টাম্প করত। বলটা অফ স্টাম্পে পড়ত, কাট করে বের হতো। খেলতে পারত না ব্যাটসম্যানরা। এখন স্টাম্প থেকে দূরে বোলিং করে। যখন এটা করবেন, তখন লেগ স্টাম্পের বাইরে পিচ করাতে হবে। বলটা তখন অফ বা মিডল স্টাম্পে আসবে। এটা করতে গিয়ে এবার ও অনেক মার খেয়েছে। লাইন-লেন্থেও অনেক পার্থক্য দেখা গেল। এক জায়গায় বোলিং করতে পারেনি।’

দেশিয় এই কোচের মতে, ‘অস্ত্রোপচারের কোনো প্রভাব পড়েনি মোস্তাফিজের মধ্যে। অ্যাঙ্গেল বদলালে লাইন-লেন্থ, শরীরের অবস্থান, বোলারের মানসিকতা সব বদলে যাবে। আর অনেকে বলছে মোস্তাফিজকে ব্যাটসম্যানরা পড়ে ফেলছে, এটাও ঠিক নয়। ওর আগের যে অ্যাকশন ছিল, সেটা সহজে পড়ার মতো ছিল না।’ তবে এক টুর্নামেন্ট দিয়ে মোস্তাফিজের মতো একজন বিশ্বমানের বোলারকে বিচার করতে নারাজ বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে সফল এই কোচ। ভুল-ত্রুটি থেকে শিক্ষা নিয়ে এই টাইগার তারকা আবার স্বরূপে ফিরবেন এটাই কাম্য সরওয়ার ইমরানের।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!