• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আবারও অ্যাপল ইভেন্ট!


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক অক্টোবর ৩, ২০১৬, ০৫:১২ পিএম
আবারও অ্যাপল ইভেন্ট!

চলতি বছরের অক্টোবরেই আবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে অ্যাপল ইভেন্ট, সম্প্রতি এমন গুঞ্জনই শোনা যাচ্ছে। এ বছরেরই ৭ সেপ্টেম্বর অ্যাপল ইভেন্ট অনুষ্ঠিত হয়। দুই ঘন্টাব্যাপী ওই অনুষ্ঠানে নতুন আইফোন ৭ এবং অ্যাপল ওয়াচ ২ উন্মোচন করে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। তবে, অনুষ্ঠানটিতে প্রতিষ্ঠানের অন্য জনপ্রিয় পণ্য ম্যাকবুক এবং আইম্যাক নিয়ে কিছু জানানো হয় নি।

প্রযুক্তি বিশেষজ্ঞেরা ধারণা করছেন অক্টোবরেই আরেকটি অ্যাপল ইভেন্টে নতুন ম্যাকবুক উন্মোচন করবে প্রতিষ্ঠানটি, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর। অ্যাপল পণ্য বিষয়ক ওয়েবসাইট ম্যাকরিউমারস-এর এক প্রতিবেদনে জানানো হয়, নতুন ম্যাক কম্পিউটার তৈরির শেষ পর্যায়ে রয়েছে প্রতিষ্ঠানটি।

“আমরা মনে করি অক্টোবরের শেষ দিকে ডেভেলপাদের জন্য পণ্য উন্মোচনের লক্ষ্যে এগোচ্ছে অ্যাপল। আর নভেম্বরের শেষ দিকে সেটি জনগণের জন্য বাজারে আনা হবে।”

এর আগে ২০১৪ সালে অক্টোবরে অ্যাপল ইভেন্ট আয়োজন করে এই প্রতিষ্ঠান। সেই ইভেন্টে নতুন আইপ্যাড এয়ার ২, নতুন আইম্যাক উন্মোচন করা হয়। এ বছর ৭ সেপ্টেম্বর ইভেন্টেই নতুন ম্যাকবুক উন্মোচন করার কথা শোনা গেলেও বাস্তবে তেমনটি দেখা যায়নি। তবে, অ্যাপলের পরবর্তী প্রজন্মের প্রোফেশনাল ল্যাপটপ লাইনআপে বড় ধরনের পরিবর্তনের আশা করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। ২০১২ সালে ম্যাকবুক প্রো রেটিনা উন্মোচন করার পর থেকে এ যাবৎ হার্ডওয়্যার উন্নত করা ছাড়া বাহ্যিকভাবে তেমন কোনো পরিবর্তনই করেনি প্রতিষ্ঠানটি। নতুন ম্যাকবুকে এবার বড় ধরনের পরিবর্তন নিয়ে উঠেছে জোর গুঞ্জন।

২০১৫ সালে ম্যাকবুক এয়ার থেকেও পাতলা সম্পূর্ণ নতুন ম্যাকবুক উন্মোচন করে অ্যাপল। কিন্তু প্রোফেশনাল ল্যাপটপে বাহ্যিকভাবে ফোর্স টাচ সংযুক্তকরণ ছাড়া কোনো পরিবর্তনই আনেনি প্রতিষ্ঠানটি।

নতুন ম্যাকবুকে ‘ওয়ান-টাচ শর্টকাট’ ফিচার যোগ করতে পারে অ্যাপল। নতুন ম্যাক কিবোর্ডে নাম্বার লাইনের ঠিক উপরেই একটি টাচ স্ক্রিন যুক্ত করা হতে পারে। সেখানে ফাংশন বাটনগুলোর সঙ্গে ভিন্ন ভিন্ন অ্যাপের জন্য ভিন্ন ভিন্ন শর্টকাট বাটন দেখানো হবে বলেও জানা যায়।

যেমন, কেউ যদি ফটোশপ ব্যবহার করে থাকেন, তবে তিনি এই স্ক্রিনটিতে তার প্রয়োজনীয় বিভিন্ন টুল দেখতে পাবেন এবং সেগুলো ব্যবহার করে আরও সহজে ছবি এডিট করতে পারবেন।

এ ছাড়াও পরবর্তী প্রজন্মের ম্যাকবুকে এমডি পোলারিস গ্রাফিক্স চিপ ব্যবহার করা হতে পারে বলেও জানা গেছে। তবে ১৩ ইঞ্চি ও ১৫ ইঞ্চি ম্যাকে তা ব্যবহার করা হবে কিনা সে বিষয়ে সন্দেহ রয়েছে। সূত্র- বিডি নিউজ।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!