• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আবারও সাকিবের স্পিন ভেল্কি, আফগানিস্তানের ৭ উইকেট পতন


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২০, ২০১৮, ০৮:৩০ পিএম
আবারও সাকিবের স্পিন ভেল্কি, আফগানিস্তানের ৭ উইকেট পতন

ছবি: সংগৃহীত

ঢাকা: এশিয়া কাপ শুরু হওয়ার আগে সাকিব আল হাসানের ফিটনেস নিয়ে কথা উঠেছিল। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে তার প্রভাব পড়েছিল। তবে তামিমের দেশাত্ববোধ আর মুশফিকের লড়াকু সেঞ্চুরিতে ম্যাচ জিতে নেয় বাংলাদেশই। নিজেদের দ্বিতীয় ম্যাচে কিন্তু জ্বলে উঠেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। এ পর্যন্ত ৯ ওভার বল করে আফগানিস্তানের ৪ উইকেট শিকার করেছে সাকিব।  

এর আগে শুরুতেই আফগানিস্তানকে বড়সড় ধাক্কা দিয়েছিলেন অভিষিক্ত আবু হায়দার রনি। নিজের টানা দুই ওভারে দুই উইকেট তুলে নেন বাংলাদেশের এই বাঁ-হাতি পেসার। হাফ সেঞ্চুরিয়ান হাসমতউল্লাহ শহিদিকে ফিরিয়ে বাংলাদেশকে বড় ব্রেক থ্রু এনে দিলেন পেসার রুবেল হোসেন।   

ইনিংসের দ্বিতীয় ওভারে প্রথম উইকেট পায় বাংলাদেশ। আবু হায়দার রনির করা অফ স্টাম্পের বেশ খানিকটা বাইরের বলে ব্যাট চালিয়ে কাভারে ধরা পড়েন ইহসানউল্লাহ। মোহাম্মদ মিঠুনের তালুবন্দী হওয়ার আগে আফগান ব্যাটসম্যান করেন ৮ রান। এরপর নিজের তৃতীয় ওভারে আবার উইকেট তুলে নেন বাংলাদেশ বাঁ-হাতি পেসার রনি। রহমত শাহকে বোল্ড করে ফেরান তিনি।

এরপর দারুণ প্রতিরোধ গড়ে তোলেন মোহাম্মদ শাহজাদ ও হাসমতউল্লাহ শহিদি। তাদের ৯১ রানের জুটি ভাঙেন সাকিব আল হাসান। আবু হায়দার রনির হাতে ধরা পড়ে বিদায় নেয়ার আগে ৪৭ বলে ৩৭ রান করেন মোহাম্মদ শাহজাদ। নিজের চতুর্থ ওভারে আবারও উইকেট তুলে নেন সাকিব। আজগর আফগানকে সরাসরি বোল্ড করে ফিরিয়ে দেন তিনি।

এরপর ব্যাটে নতুন ব্যাটসম্যান সামিউল্লাহ সেনওয়ারিও ফিরেছেন সাকিবের বলে বোল্ড হয়ে। তবে ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছিলেন হাসমতউল্লাহ শহিদি। তুলে নিয়েছিলেন হাফ সেঞ্চুরি। এই আফগান ব্যাটসম্যানকে ফিরিয়ে টাইগার শিবিরে স্বস্তি আনেন পেসার রুবেল হোসেন। আফগানদের ১৫০ রানে ৬ উইকেট তুলে নিয়ে চাপেই রাখে বাংলাদেশ। এরপর সাকিব বলে এসে সপ্তম উইকেট তুলে নেন আফগানদের। নিজের নামের পাশে খেলান ৪ উইকেট।

এই প্রতিবেদন লিখা পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ১৭৬ রান সংগ্রহ করেছে আফগানিস্তান। গুলবদন নবী ১৬ এবং রশীদ খান ৭ রান করে অপরাজিত আছেন।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) আবু ধাবিতে এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের ষষ্ঠ ও ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান অধিনায়ক আসগর আফগান। এই ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক হয়েছে ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও  বাঁহাতি পেসার আবু হায়দার রনির।

আজকের ম্যাচে দেশসেরা ওপেনার তামিম ইকবাল নেই। প্রথম ম্যাচেই কবজির চোটে শেষ হয়ে গেছে তাঁর এশিয়া কাপ। লঙ্কানদের বিপক্ষে হাতে প্লাস্টার নিয়েও এক হাতে ব্যাটিং করে মুশফিককে গুরুত্বপূর্ণ সঙ্গ দিয়েছেন। ‘বীর’ তামিমকে তাই আজ যথেষ্ট মিস করছে বাংলাদেশ দল। তাঁর বদলে আজ আরেক বাঁহাতি ব্যাটসম্যান নাজমুল হোসেনের ওয়ানডে অভিষেক হয়েছে। দুইয়ে মুমিনুল হক এবং মুস্তাফিজের বদলে দলে নেওয়া হয়েছে বাঁ-হাতি পেসার আবু হায়দারকে।  

বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি এ ম্যাচের আগে দারুণ এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন। আর মাত্র ৪ উইকেট পেলে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ২৫০ উইকেট বসবে তার নামের পাশে। এছাড়া পেসারদের মধ্যে তিনি হবেন ১৭তম ২৫০ উইকেট পাওয়া পেসার।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!