• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আবারো শীর্ষে আর্জেন্টিনা, বাংলাদেশের অবনতি


ক্রীড়া ডেস্ক অক্টোবর ২২, ২০১৬, ০১:৩৪ পিএম
আবারো শীর্ষে আর্জেন্টিনা, বাংলাদেশের অবনতি

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, ফিফা তাদের র‌্যাংকিং প্রকাশ করেছে। সবশেষ প্রকাশিত (২০ অক্টোবর) র‌্যাংকিংয়ে শীর্ষেই রয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। এদিকে, নেইমারের ব্রাজিলেরও উন্নতি হয়েছে। তবে, আগামী তিন বছরের জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে নির্বাসিত বাংলাদেশের র‌্যাংকিংয়ে অবনতি হয়েছে।

বিশ্বকাপ বাছাইপর্বে দুর্দান্ত পারফর্ম করে দক্ষিণ আমেরিকা অঞ্চলের গ্রুপ শীর্ষে রয়েছে ব্রাজিল। সেলেকাওদের এমন দারুণ ফল কাজে দিয়েছে র‌্যাংকিংয়ে। শীর্ষ তিন নম্বরে চলে এসেছে নেইমার বাহিনী। একধাপ এগিয়ে তাদের অর্জিত পয়েন্ট ১৩২৩। এদিকে, বিশ্বকাপ বাছাইপর্বে ভালো করতে না পারলেও এক নম্বর জায়গাটি ধরে রেখেছে আর্জেন্টাইনরা। মেসি বাহিনীর রেটিং পয়েন্ট ১৬৪৬।

আর্জেন্টিনা-ব্রাজিলের মাঝে রয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। ১৩৪৭ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে জার্মানরা। একধাপ উন্নতিও করেছে জোয়াকিম লো’র শিষ্যরা। আর দুইধাপ পিছিয়ে চার নম্বরে জায়গা পেয়েছে এডেন হ্যাজার্ড-ডি ব্রুইনদের বেলজিয়াম (১৩৬৯ পয়েন্ট)।

একধাপ পিছিয়ে বেলজিয়ামের পরেই কলম্বিয়া (১৩২৩)। ছয় নম্বরে ১২৮৪ পয়েন্ট নিয়ে কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন চিলি। একধাপ এগুনো ফ্রান্স রয়েছে সাত নম্বরে, পয়েন্ট ১২৭১। শীর্ষ আটে রয়েছে ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। একধাপ পিছিয়ে ক্রিস্টিয়ানো রোনালদোর দলটির অর্জন ১২৩১ পয়েন্ট।

লুইস সুয়ারেজের উরুগুয়ে রয়েছে নয় নম্বরে, পয়েন্ট ১১৭৫। আর দশে রয়েছে একধাপ এগিয়ে ১১৪১ পয়েন্ট অর্জন করা স্পেন। এছাড়া, এগারোতম থেকে পনেরোতম স্থানে রয়েছে যথাক্রমে ওয়েলস, ইংল্যান্ড, ইতালি, সুইজারল্যান্ড এবং পোল্যান্ড।

বাংলাদেশ আগের অবস্থান থেকে নেমে গিয়ে ১৮৮তম স্থানে জায়গা পেয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!