• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আবারো স্বর্ণের দাম কমল ১১৬৬ টাকা


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৫, ২০১৮, ০৭:৫৬ পিএম
আবারো স্বর্ণের দাম কমল ১১৬৬ টাকা

ফাইল ফটো

ঢাকা: আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমার কারণে আবারো দেশের বাজারেও কমেছে স্বর্ণের দাম। এবার ভরিতে ১ হাজার ১৬৬ টাকা করে কমল স্বর্ণের দাম। এর ফলে ২২ ক্যারেটের (সবচেয়ে ভালো মানের) প্রতি ভরি স্বর্ণের দাম দাঁড়িয়েছে ৪৭ হাজার ৪৭১ টাকা।

সোমবার (৫ আগস্ট) থেকে এই দাম কার্যকর হবে বলে রোববার (৫ আগস্ট) বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) সভায় সিদ্ধান্ত নেয়া হয়। এরআগে গত ২০ জুলাই স্বর্ণের দাম কমিয়ে ছিল বাজুস।

নতুন দাম অনুযায়ী, ২২, ২১ ও ১৮ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি কমেছে ১ হাজার ১৬৬ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে সনাতন পদ্ধতির স্বর্ণ ও রুপার দাম।

বাজুস জানায়, নতুন দাম অনুযায়ী ভরিপ্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের ভরিপ্রতি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৪৭ হাজার ৪৭২ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ২১ ক্যারেট ৪৫ হাজার ১৯৮ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৪০ হাজার ১২৪ টাকা।

আর ভরিপ্রতি সনাতন পদ্ধতির স্বর্ণ অপরিবর্তিত রেখে নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার ৫৮৫ টাকা। ভরিপ্রতি ২১ ক্যারেট রুপা (ক্যাডমিয়াম) দাম ১ হাজার ৫০ টাকা।

সারাদেশের স্বর্ণের দোকানগুলোতে রোববার (৫ আগস্ট) ২২ ক্যারেটের মানের ভরিপ্রতি স্বর্ণ বিক্রি হয়েছে ৪৮ হাজার ৬৩৮ টাকা। ২১ ক্যারেট ৪৬ হাজার ৩৬৪ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণ ৪১ হাজার ২৯০ টাকা। সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি ২৭ হাজার ৫৮৫ টাকা।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, দেশের স্বর্ণের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে ওঠানামা করে। আন্তর্জাতিক বাজারে দাম কমেছে। তাই বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করতে দেশের বাজারেও দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে চলতি বছরের ২০ জুলাই স্বর্ণের দাম কমিয়ে ছিল বাজুস। ওই সময় ২২, ২১ ও ১৮ ক্যারেটের ভরিতে স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা কমানো হয়েছিল।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!