• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আমরণ অনশনে নকল নবিসরা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৭, ২০১৭, ০১:৩৮ পিএম
আমরণ অনশনে নকল নবিসরা

সারা দেশের ৫০১টি সাব-রেজিস্ট্রি অফিসে কর্মরত ১৫ হাজার এক্সট্রা মোহরারদের চাকরি জাতীয়করণ করে জাতীয় বেতন স্কেল দেয়ার দাবিতে আমরণ অনশন করছে এক্সট্রা মোহরাররা (নকল নবিস)।

শনিবার থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে পূর্ব ঘোষণা অনুযায়ী তারা এ কর্মসূচি পালন করছে।

অনশনে বক্তারা বলেন, আমরা জনগণের রেজিস্ট্রিকৃত দলিল বালাম বহিতে লিপিবদ্ধ করে স্থায়ী রেকর্ড সৃষ্টি করি। কিন্তু দুঃখের বিষয় আমরা অস্থায়ী। আমরা বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, শিক্ষা সহায়ক ভাতা এই তিনটি মৌলিক অধিকারসহ সরকারি যাবতীয় সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। নারী এক্সট্রা মোহরারা বিনা পারিশ্রমিকে মাতৃত্বকালীন ছুটি ভোগ করেন। এই পদটি সৃষ্টির পর থেকেই আমরা চাকরি স্থায়ীকরণের দাবি জানিয়ে আসছি।

তারা আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সট্রা মোহরারদের চাকরি স্থায়ী করার জন্য সংশ্লিষ্ট সবাইকে ১৯৭৩ সালে নির্দেশ দেন এবং আইন প্রণয়ন করেন।  কিন্তু ১৯৭৫ পরবর্তী সরকার সে আইনটি বাস্তবায়ন করেনি। আমরা দীর্ঘদিন ধরে দাবি জানানোর পরও এ বিষয়ে কোনো অগ্রগতি নেই। বরং গত ১৫ মাস ধরে আমরাদের বেতন দেয়া হয় না। এ বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করলেও কোনো সাড়া নেই।  তাই আজ বাধ্য হয়ে আমরা আমরণ অনশন করছি।

অনশনে অ্যাসোসিয়েশনের সভাপতি জয়নাল আবেদীন, সাধারণ সম্পাদক এফ এ সুমন সরকার ছাড়াও সারাদেশ থেকে কয়েকশ এক্সট্রা মোহরার উপস্থিত আছেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!