• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

‘আমাদের ছবি ভারতে না চললে ওদেরটাও বাংলাতে চলবে না’


বিনোদন প্রতিবেদক জুন ১৯, ২০১৭, ১০:৪৯ এএম
‘আমাদের ছবি ভারতে না চললে ওদেরটাও বাংলাতে চলবে না’

ঢাকা: বর্তমান চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে চলছে একের পর এক সংকট। সাম্প্রতিককালে সেই সংকট ভয়াবহ রূপ ধারণ করেছে। কারণ, যৌথপ্রযোজনার ছবি নিয়ে সম্প্রতি যোগ হয়েছে নতুন সংকট। আর সেই সংকটে মুখোমুখি বাংলাদেশের শীর্ষস্থানীয় প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ও বাংলা চলচ্চিত্রের ১৪টি সংগঠনের সমন্বয়ে গঠিত বাংলা চলচ্চিত্র ঐক্যজোট।

সংগঠনটির দাবী, যৌথপ্রযোজনার নামে ভারতের সঙ্গে যে সিনেমাগুলো ইদানিং হচ্ছে, সেগুলো মোটেও যৌথ নীতিমালা মেনে তৈরি হচ্ছে না। তাই যৌথপ্রযোজনার নামে চলছে যৌথপ্রতারণা। আর তা ঠেকাতেই রোববার সকাল থেকে এফডিসিতে ধর্মঘটের ডাক দিয়েছিলেন চলচ্চিত্র ঐক্যজোট। যে ধর্মঘট ও সমাবেশে উপস্থিত হয়েছিলেন অসংখ্য তারকা অভিনেতা অভিনেত্রীরা।

রোববার দুপুর ১২টা থেকে এফডিসিতে অবস্থান ধর্মঘট করে চলচ্চিত্রের ১৪টি সংগঠন। অবস্থান ধর্মঘটে যৌথ প্রযোজনার অনিয়মের বিরুদ্ধে সোচ্চার কণ্ঠস্বর শোনা যায় সবার মুখেই। ব্যতিক্রম ছিলেন না প্রযোজক ও অভিনেতা মনোয়ার হোসেন ডিপজলও। যৌথ প্রযোজনার অনিয়মের বিরুদ্ধে তিনিও রাখেন বলিষ্ঠকণ্ঠস্বর।  

ভারতের সঙ্গে সিনেমা নিয়ে বিণিময় প্রথা ঠিকঠাক হচ্ছে না বলেও অভিযোগ তুলেন অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল। তিনি এফডিসির সামে ডাকা ধর্মঘটে দাঁড়িয়ে তথ্যমন্ত্রণালয়ের উদ্দেশ্য আহ্বান জানিয়ে বলেন, আমাদের দেশের সিনেমাতো ভারতের হলে চলছে না, তাহলে ভারতের ছবি কেনো আমাদের সিনেমায় চালাতে হবে? একইভাবে আমাদের টেলিভিশনও ভারতে দেখানো হচ্ছে না, অথচ ভারতের টেলিভিশনতো আমাদের এখানে চলছে। এইসব বৈষম্যের বিরুদ্ধে দাঁড়াতে হবে। এইসব কিছু বন্ধ করতে হবে।

অন্যদিকে আসন্ন ঈদে মুক্তি প্রতীক্ষিত ছবি ‘নবাব’ ও ‘বস ২’ নামের যৌথ প্রযোজনার দুই ছবিই যৌথ নীতিমালা ভঙ্গ করে নির্মাণ হওয়ার পরও, এমনকি প্রিভিউ কমিটিতে বাধা পাওয়ার পরেও যখন সেন্সরের ছাড়পত্র পেয়ে যাওয়ার মুখে, তখন সে বিষয়টিও মেনে নিতে পারছেন না ডিপজল। সেন্সর বোর্ড টাকা খেয়ে ‘নবাব’ ও ‘বস ২’কে ছাড়পত্র দিয়ে দিচ্ছে এমন আশঙ্কা থেকে ডিপজল বলেন, সেন্সর বোর্ডে যারা আছেন তাদেরকে তো আমরা আমাদের লোক হিসেবে জানি। তারা কেন টাকা খাবেন, অনিয়ম করে যৌথ প্রযোজনার সিনেমা সেন্সর করবেন। আমরা এটা তাদের কাছে আশা করি না। 
সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!