• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘আমার ছবি ব্যবসা না করলে ইন্ডাস্ট্রিই ধ্বংস হয়ে যাবে’


মিতুল আহমেদ জুন ৩, ২০১৭, ০৩:২২ পিএম
‘আমার ছবি ব্যবসা না করলে ইন্ডাস্ট্রিই ধ্বংস হয়ে যাবে’

ঢাকা: আসন্ন ঈদকে সামনে রেখে চাঙা হচ্ছে ঢাকাই সিনেমা পাড়া। এতোদিন পর্যন্ত শোনা যাচ্ছিলো যে, আসছে ঈদে সারা দেশে মুক্তি পাবে অন্তত চারটি ছবি। এরমধ্যে জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত যৌথ প্রযোজনার দুই ছবি নবাব ও বস২-ই ছিলো প্রচারণায়। মাঝখানে বুলবুল বিশ্বাস পরিচালিত ‘রাজনীতি’ও ঈদে মুক্তির বিষয়টি চূড়ান্ত করে। এছাড়া পুরোপুরি নিশ্চিত না হলেও মুক্তির তালিকায় আছে আলোচিত ছবি ‘রংবাজ’ ও শুভ-তাসনিয়া অভিনীত ‘ভালো থেকো’ নামের ছবি দুটো। এবার সেই তালিকায় নতুন ছবি নিয়ে যুক্ত হওয়ার ঘোষণা দিলেন প্রখ্যাত নির্মাতা মালেক আফসারি।   

শুনছি আসছে ঈদে ‘অন্তর জ্বালা’ ছবিটি মুক্তি দিতে যাচ্ছেন। এ বিষয়ে প্রডিউসার ও আপিন কি একমন হয়েই সিদ্ধান্ত নিয়েছেন?- জানতে চাইলে ছবির নির্মাতা মালেক আফসারি সোনালীনিউজকে বলেন, ঈদে ‘অন্তর জ্বালা’ মুক্তি দিচ্ছি এটা চূড়ান্ত। প্রডিউসারের খবর জানি না। কিন্তু মনে হয় আমার কথার বাইরে তিনি যাবেন না। তারসাথে আমার যোগযোগ নাই। আমি বলছি ঈদে মুক্তি দিবো। বাপ-ছেলের আবার এতো কথা কিসের! তারপরও যদি আমার কথা না শুনে তাহলে আমি আর এই ছবি বানানোর সঙ্গেই সংযুক্ত থাকবো না। আমি যা চাইবো তা না করলে ব্যবসা করবে না কোনো ছবিই। আমি কথা দিচ্ছি, এই ছবি বাংলাদেশে যদি ব্যবসা না করে তাহলে বাংলাদেশের সিনেমা ইন্ডাস্ট্রিই ধ্বংস হয়ে যাবে। এটা বাংলাদেশের সিনেমার ব্যারোমিটিার। 

ছবির প্রডিউসার কে জানতে চাইলে নির্মাতা আরো জানান, ‘অন্তর জ্বালা’ করতে এক কোটি ষাট লাখ টাকা খরচ হয়েছে। এটা কম বাজেটের ছবি না। বাংলা ছবিতো আশি লাখ নব্বই লাখ টাকার ছবি। কিন্তু আমার এই ছবি বেশী বাজেটের, অন্যরকম ছবি। এই ছবি করতে গিয়ে বহুবার আটকে গেছে টাকার অভাবে। কিন্তু প্রডিউসারকে শেষ পর্যন্ত টাকা ম্যানেজ করে দিতে হয়েছে। আর এই ছবির প্রডিউসার কেউ না, জায়েদ খান নিজেই। আগে বিষয়টি লুকানো ছিলো। কিন্তু এখন আর লুকানোর কিছু নেই। কারণ, সেন্সর সার্টিফিকেটেও বিষয়টি লেখা আছে।   
 
এরইমধ্যে আসছে ঈদে তিনটি ছবি চূড়ান্ত। একেবারে শেষ সময়ে এসে ‘অন্তর জ্বালা’ মুক্তির  কথা কেনো ভাবছেন, এখন সিনেমা হল পেতে ঝামেলা হবে না? এমন প্রশ্ন করতেই মালেক আফসারি আরো জানালেন, বাংলাদেশের চবির সব লাইন ঘাট আমার চেনা, জানা। কখনো মুক্তি দিতে হবে, কখন ভাবতে হবে সবই আমি জানি। ফলে সমস্যা নাই। এটা ফেসবুক বা ইউটিউবের ছবি না। আমার ছবি চুরি করবে, এমন চোর বাংলাদেশে জন্ম হয়নাই। আমার ছবি নিয়ে কোনো ভাওতামি চলবে না। আগামি এক সপ্তাহের মধ্যে ট্রেলার মুক্তি দিবো। আমি কথা দিচ্ছি, এই ছবি দেখে যদি মানুষ না কাঁদে পরে বলিয়েন। এই ছবি জেলখানায় চালালে কয়েদিরা পাঁচবার কাঁদবে। 

সবার পরে প্রচারণায় আসলেও সবেচেয়ে বেশী সিনেমা হল পাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসি এই নির্মাতা বলেন, আমার ছবি ‘অন্তর জ্বালা’-ই সবচেয়ে বেশি সিনেমা হল নিবে। এই ব্যবসায় আমি চল্লিশ বছর ধরে আছি। আমি বলে দিলাম, এই ছবি সবচেয়ে বেশী হলও নিবে। আবার ব্যবসাও করবে।

‘অন্তর জ্বালা’ সিনেমাটিকে একেবারে মৌলিক গল্প দাবি করে নির্মাতা মালেক আফসারির ভাষ্য, সিনেমাটি আমার দেখা বাস্তব একটা কাহিনি নিয়ে তৈরী করছি। পিরোজপুরে ঘটে যাওয়া এক ঘটনার উপর ভিত্তি করেই মূলত নির্মাণ করা হচ্ছে ছবিটি। আমার এই সিনেমার গল্প সম্পূর্ণ মৌলিক। এতে নায়ক মান্নার এক পাগলা ভক্তকে দেখানো হয়েছে। ছবিতে জায়েদ খান ও পরীমনি ছাড়াও অভিনয় করেছেন জয় চৌধুরী, মৌমিতা মৌ, মিজু আহমেদ, সাঙ্কু পাঞ্জা, রেহেনা জলি ও বড়দা মিঠু। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!