• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আমার লক্ষ্য ২০১৯ বিশ্বকাপে খেলা: আশরাফুল


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ১২, ২০১৮, ০৫:৪৩ পিএম
আমার লক্ষ্য ২০১৯ বিশ্বকাপে খেলা: আশরাফুল

ফাইল ছবি

ঢাকা: ধুমকেতুর মতই বাংলাদেশের ক্রিকেটে আবির্ভাব ঘটেছিল মোহাম্মদ আশরাফুলের। নিজের ক্যারিশমাটিক নৈপুণ্য দেখিয়ে অর্জন করেছিলেন লাল সবুজের জাতীয় দলের অধিনায়কত্ব। কিন্তু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় আসরে স্পট ফিক্সিংয়ের জরিয়ে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হন আশরাফুল। আগামী ১৩ আগস্ট শেষ হতে যাচ্ছে নিষেধাজ্ঞার মেয়াদ। তাই আবারও লাল সবুজ জার্সি গায়ে জরিয়ে মাঠে নামার স্বপ্ন দেখছেন সাবেক এ অধিনায়ক।

২০১৬ সালের ১৩ আগস্ট থেকে ঘরোয়া ক্রিকেট খেলার অনুমতি পান আশরাফুল। ফলে গত দুই বছর ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট ও লিস্ট ‘এ’ খেলেছেন তিনি। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর আন্তর্জাতিক ক্রিকেট ও বিপিএলে ফিরতে তার জন্য আর কোন বাধা থাকবে না। পুনরায় জাতীয় দলের হয়ে খেলার সুযোগ সৃষ্টি হওয়ায় আনন্দিত আশরাফুল বলেন, গত পাঁচ বছর ধরে এ দিনটির অপেক্ষায় ছিলাম। এই মুহুর্তে প্রস্তুতি নিচ্ছি। আমার লক্ষ্য ২০১৯ বিশ্বকাপ খেলা।

ইএসপিএনক্রিকইনফোকে আশরাফুল বলেন, ‘দীর্ঘ দিন ধরে আমি ২০১৮ সালের ১৩ আগস্ট দিনটির জন্য অপেক্ষা করছি। পাঁচ বছরেরও বেশি সময় আগে আমি নিজের জড়িত থাকার বিষয়টি স্বীকার করেছিলাম। অবশ্য গত দুই বছর আমি ঘরোয়া ক্রিকেটে কিছু ম্যাচ খেলেছি, এখন আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে আমার কোন বাধা নেই। পুনরায় বাংলাদেশের হয়ে খেলতে পারাটা হবে আমার সবচেয়ে বড় অর্জন।’

নিষেধাজ্ঞাকালীর আপনার উপলব্ধি কী? এমন প্রশ্নে আশরাফুল বলেন, যে পরিবারে বড় হয়েছি, আমাদের মূল শিক্ষা হচ্ছে, যেটাই ঘটুক, সেটার ইতি ও নেতিবাচক দুটি জিনিসই চিন্তা করা। আমি একটু অন্য রকম। অনেকে মনে রাখে কে তার সঙ্গে কেমন আচরণ করেছে। আমি অবশ্য এত কিছু মনে রাখি না। অন্যায় করেছি, ক্ষমা চেয়েছি।

সাবেক এই অধিনায়ক বলেন, ক্রিকেট আমি ভীষণ ভালোবাসি, ছোটবেলায় মাদারটেক থেকে ধানমন্ডি হেঁটে হেঁটে অনুশীলনে যেতাম। অনেক পরিশ্রম করে ক্রিকেটার হয়েছি। গত সাড়ে পাঁচ বছর নিষিদ্ধ ছিলাম কিন্তু বাংলাদেশের এমন কোনো ম্যাচ নেই, যেটা আমি দেখিনি। খেলতে পারিনি একটা কঠিন সময় তো গেছেই। নিষেধাজ্ঞার শুরুতে বেশি কঠিন গেছে। এখন অনেকটাই কাটিয়ে উঠেছি।

গত দুই মৌসুমের মধ্যে তার উল্লেখযোগ্য পারফরমেন্স ছিল ২০১৭-১৮তে ঢাকা প্রিমিয়ার লীগে লিস্ট এ’তে পাঁচটি সেঞ্চুরি। ঘরোয়া ক্রিকেটে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর লিস্ট-এ’তে ২৩ ম্যাচে তার গড় রান ৪৭ দশমিক ২৩। তবে প্রথম শ্রেণীতে খুব ভালো করতে পারেননি। ১৩ ম্যাচে একটি সেঞ্চুরিসহ গড় রান ২১ দশমিক ৮৫। তিনি বলেন, ‘খেলায় ফেরার পর আমার প্রথম মৌসুমটি খুব ভালো কাটেনি। তবে ২০১৭-১৮ মৌসুমে আমি ভালো করেছি। আগামী মৌসুমগুলোতে আমি আরো ভালো করার আশা করছি।’

তিনি আরো বলেন, ‘এখন আমি নিজের পারফরমেন্স দিয়ে নির্বচনের জন্য বিবেচিত হতে পারবো। ইতোমধ্যেই আমি এক মাসব্যাপী অনুশীলন সূচি শেষ করেছি এবং ১৫ আগস্টের পর আগামী মৌসুমের ন্যাশনাল ক্রিকেট লীগের আগে মৌসুম-পূর্ব অনুশীলন শুরু করবো।’

উল্লেখ্য, ২০১৪ সালের জুন মাসে বিপিএল দুর্নীতি বিরোধী ট্রাইবুনাল আশরাফুলকে আট বছরের জন্য নিষিদ্ধ ও ১০ লাখ টাকা জরিমানা করে। একই বছর সেপ্টেম্বর মাসে বাংলাদেশ ক্রিকেটে বোর্ডের (বিসিবি) শৃংখলা কমিটি নিষিদ্ধাদেশ কমিয়ে পাঁচ বছর করে। যার মধ্যে শেষ দুই বছরের জন্য সাসপেন্ড করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!