• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘আমি টপ লেভেল ক্রিকেটে নিজেকে ছড়িয়ে দিতে চাই’


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ২৬, ২০১৬, ১০:২২ এএম
‘আমি টপ লেভেল ক্রিকেটে নিজেকে ছড়িয়ে দিতে চাই’

‘গত ১০ দিনে আমাকে যত মানুষ চিনেছে, গত ১০ বছরেও এতো মানুষ আমাকে চিনেনি’-বিপিএলের প্রথম পর্ব শেষে এভাবেই নিজ সম্পর্কে বলেছিলেন মেহেদী মারুফ। বিপিএলের চতুর্থ আসরে সবচেয়ে বড় ‘ফাইন্ডিং’ মেহেদী মারুফ। বিপিএলে ধুমধাড়াক্কা ব্যাটিং দিয়ে আালোচনায় মেহেদী মারুফ।

অবশ্য তার জন্য ‘ফাইন্ডিং’ শব্দটি যায় না। ১৮টি প্রথম শ্রেণির ক্রিকেট ও ৪৭টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলা মারুফ এক যুগ ধরেই ঘরোয়া ক্রিকেট খেলছেন। বাংলাদেশ যুব দলের হয়ে খেলেছেন ১৫ ম্যাচ। সব মিলিয়ে মেহেদী মারুফ ক্রিকেট অঙ্গনে খুব পরিচিত নাম। কিন্তু এবারের বিপিএল ২৮ বছর বয়সি এ ক্রিকেটারের ‘উন্থান’ ঘটিয়েছে। যার ফল পাচ্ছে ঢাকা ডায়নামাইটস। ৭ ম্যাচে মেহেদী মারুফের ব্যাট থেকে এসেছে ২৪৪ রান। গড় প্রায় ৪১ এবং স্ট্রাইকরেট ১৫০ এর উপরে। মূলত শুরু দিকে বিস্ফোরক ব্যাটিংয়ে মেহেদী নিজের সামর্থ্যের জানান দিয়েছেন। বিপিএলের শুরুতে যে পরিকল্পনা করেছিলেন সেটা পূরণ করতে পেরেছেন মেহেদী। সামনের ম্যাচগুলোতে ভালো করতে পারলে নিউজিল্যান্ড সফরে দলের সঙ্গে যুক্ত হতে পারেন মেহেদী মারুফ। সেই আভাস দিয়ে রেখেছেন স্বয়ং বোর্ড সভাপতি। তবে  এ নিয়ে খুব একটা চিন্তা করছেন না মারুফ। আগে নিজেকে তৈরী করাই লক্ষ্য তার।

গতকাল (২৫ নভেম্বর) শুক্রবার মিরপুরে সাংবাদিকদের তিন বলেন, ‘কিছুটা চিন্তা চলে এসেছে। তবে খুব বেশি না। নিজেকে চেনানো কিংবা মারুফ নামটা ধারাবাহিকভাবে সবার মধ্যে ছড়ানো এটা টার্গেট ছিল। এখন আপাতত জাতীয় দল, নিউজিল্যান্ড সিরিজ নিয়ে ভাবছি না। আমি বাংলাদেশের টপ লেভেল ক্রিকেটে ধারাবাহিকভাবে নিজের নামটি ছড়িয়ে দিতে চাই। আমাদের কোচ সুজন ভাইয়ের সাহায্য নিয়ে আমার ব্যাটিংয়ের ধরণ আন্তর্জাতিক মানের করতে চাই। বাকিটা আল্লাহর ইচ্ছা।’

আপাতত বিপিএলের সামনের ম্যাচগুলো নিয়েই ভাবনা তার। মারুফ বলেন, ‘আসলে ব্যাক্তিগত অর্জনের থেকে দলগত পারফরম্যান্স এখন বেশি গুরুত্বপূর্ণ। আমরা শেষ দুটি ম্যাচ হেরে গেছি। আমাদের লক্ষ্য এখন সামনের ম্যাচগুলো জেতা। ব্যক্তিগত অর্জন সামনে আসছে না।’ সামনের ম্যাচগুলোতে বোলিং ও ফিল্ডিংয়ে আরো  ভালো করতে চায় তার দল। গত দুই ম্যাচে যেটা ছিল হতাশাজনক। মারুফ বলেন, ‘আসলে প্রথম দিকে আমরা ব্যাটিং করে ম্যাচ জিতেছি। হয়তো ব্যাটিং নির্ভর হয়ে পড়েছিল দল। তাই বোলিং ঠিকমত হয়নি। আর ফিল্ডিং মিস তো কেউ ইচ্ছে করে করে না। আমরা কঠোর পরিশ্রম করছি যেন সিলি মিসটেক গুলো না হয়।

তবে সর্বোচ্চ রান সংগ্রাহক আশ্বাস দিলেন দ্রুতই বড় ইনিংস খেলবেন তিনি, ‘দলের পরিস্থিতি অনুযায়ী ব্যাটিংয়ের ধরণ পরিবর্তন করতে হয়। হাই রিক্স নিতে হয়। হয়তোবা হাই রিক্স নিতে গিয়ে উইকেট হারিয়েছি আমি। কঠোর পরিশ্রম করছি যেন ছোট ভুলগুলো পুনঃরায় যেন না হয়।’ 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!