• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আমি নিয়মে বিশ্বাস করি না: চার্লি কফম্যান


অজয় চৌধুরী এপ্রিল ৪, ২০১৭, ১২:১৮ পিএম
আমি নিয়মে বিশ্বাস করি না: চার্লি কফম্যান

চালর্স স্টুয়ার্ট কফম্যান। আমেরিকান চিত্রনাট্য লেখক, পরিচালক ও প্রযোজক। তাকে একুশ শতকের বুদ্ধিদীপ্ত চিত্রনাট্যকার হিসেবে মনে করা হয়। বিন জন মালকোভস্কি,  এডাপটেশন, এনোমালিসা তার অন্যতম কাজ। রাইটার্স গাইড অব আমেরিকা’র তালিকায় ১০১ জন শ্রেষ্ঠ ছবির চিত্রনাট্যকারদের তালিকায় আছেন তিনি। ২০১১ সালে মেধাবী এই চিত্রনাট্যকারের একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়েছিল বিশ্বখ্যাত ইন্টারভিউ পোর্টাল ‘দ্য টকস’-এ। সোনালীনিউজের পাঠকদের জন্য যা ভাষান্তর করেছেন অজয় চৌধুরী-

মি. কফম্যান,  কেমন আছেন ?  
আমি ভালো নেই,  আপনি?  

আমি ভালোই আছি, কি হয়েছে?  
বুঝতে পারছি না।  আমি ক্লান্ত আর...

.......খেয়ালি ? 
না, আমি খেয়ালি অবস্থায় নেই। আমি ক্লান্ত আর মাথাব্যথা আছে, তাছাড়া ভালো আছি ।  

একদা কেউ একজন আমাকে বলেছিলো একজন ভালো লেখককে মনে করা হয় যিনি পড়েন বেশি তার লেখার থেকে, নয়তো সে তার শৈলীর উৎকর্ষ আনতে পারেন না। আপনি কি এই কথার সঙ্গে একমত?  
আমি নিয়মে বিশ্বাস করি না। আমি মনে করি সবকিছুর মাঝে সর্বদা ব্যতিক্রম আছে। পড়া জিনিসটা একজন লেখকের জন্য খুব জরুরী, অবশ্যই। আমার  মনে হয় খুব সম্ভবত চলচ্চিত্রের পান্ডুলিপি না পড়াই ভালো যদি তুমি পড়তে চাও,  কারণ সাধারণত ওগুলো খুব চিত্তাকর্ষক ও ভালো লেখা নয়। কিন্তু আমি জানি না যদি কোন নিয়ম থাকে, গাণিতিক ২+২ এর মতোন, সত্যিই জানি না। নিঃসন্দেহে আমি খুব ধীরে লিখি যাতে আমি নিশ্চিত হই, আমি পড়ি বেশি যতটা না লিখি।  

একটু পাণ্ডুলিপি লিখতে আপনার কয়দিন সময় লাগে?  
মাঝে মাঝে দুই বা তিন বছর। সম্প্রতি এটি বেশি সময় নিচ্ছে। আমি জানি না এতে কি বুঝায়।  আমি নকশাটা বদলেছিলাম, কারণ মৃত্যুর আগে আমি আরও কিছু ছবি করতে চাই। কিন্তু আমি ‘বিং জন মালকোভিচ’ খুব অল্প সময়ে লিখেছিলাম। আমি তখন টেলিভিশন অনুষ্ঠানে কাজ করে সময় পার করছিলাম।  আমি ওটা ছয় মাসে লিখেছিলাম। যা ছিলো খুব বিস্ময়কর।  

যখন একজন মানুষ একটা অবস্থানে চলে যায় তখন সে লোক ভাড়া করে তাদের কাজগুলো করানোর জন্য। আপনার কি সাহায্য করার মতো এমন কেউ আছে?  
না, আমার কখনো তেমন কেউ ছিলো না। শুধু একবার সহায়ক কেউ ছিলো যখন আমি পরিচালক ছিলাম।  কাজের ব্যবস্থাপনার জন্য আমার একজন সহায়ক ছিলো। কিন্তু না,  এছাড়া কোন বিষয়ে আমার কোন সহযোগী ছিলো না।  আমি জানি না,  অন্যরা কি করে।  তারা (সহযোগী) আমার অফিসে কিংবা বাসায় আমার মুখোমুখি বসলে হয়তো সত্যিই বিচলিত হবে। গবেষণা আমার কাছে পড়াশুনার অন্যতম অংশ। কেউই আমাকে এটা করে দিতে পারবে না।  

কেনো ?  
আমি পড়ি এলোপাথাড়িভাবে। কিছু বিষয় আমাকে উৎসাহিত করে অন্য কিছুতে। আমি পাঁচ ঘন্টা অনলাইনে কাজ করি, যা আমাকে উৎসাহিত করে। অন্য কাউকে দিয়ে কীভাবে এসব হবে?  তাই উত্তরটা- না।

অাপনার ছবির গঠনগুলো দেখা যায় বেশ বিস্তৃত।  হয়তো এটাই তার কারণ?
হ্যা, আমারও তাই মনে হয়।  হয়তো সে জন্যই আমি অনেক কিছু নিয়ে ভাবতে পারি এবং আমি চেষ্টা করি।

ইহা কি আত্মবিশ্লেষণী প্রক্রিয়া যখন আপনি লিখেন?
অনেকটা চিকিৎসাবিদ্যার মতো?  আমি জানি না হতে পারে। এটি কঠিন প্রশ্ন। আমাকে এই প্রশ্নটা করা হয় আমি জানি না উত্তরটা। আমার ওভাবে করতে ভালো লাগে, আমার ভাবতে ভালো লাগে যে আমি ওসব নিয়ে ভাবতে পারি এবং সেখান থেকে কিছু তৈরি করতে পারি কিন্তু আমি জানি না যদি এর থেকেও ভালো কিছু পাই কিংবা অন্যকিছুতে। আমি এখনো একই মানুষই আছি। কিন্তু এটি (প্রক্রিয়া) জীবন্ত।  হয়তো আমরা এটিকে জীবন্ত দেখতে চাই।

অতি অল্প কয়েকজন পান্ডুলিপি লেখকদের মাঝে আপনি একজন যিনি পরিচিত প্রতিমূর্তিতে তৈরী হয়েছেন। মানুষের একটা ধারনা আছে যে চার্লস কফম্যানের ছবি কেমন,  যেখানে একটি তকমা আছে।  এটা কি যথেষ্ঠ না যে আপনি কীভাবে নিজেকে জানাতে চান?
আমি মনে করি না যে এটা খুব জরুরী যে আমার আত্মমর্যাদার জন্য।  আমি এটাতে আগ্রহি ছিলাম আর সেভাবেই নিজেকে তৈরি করছিলাম।  আমি চলচ্চিত্র বিভাগে গিয়েছিলাম যখন আমি শিশু এবং সে সময় অনেক অভিনয়ও করেছি।  আমি সবসময় থিয়েটার ও অভিনেতাদের বিষয়ে আগ্রহী ছিলাম এবং আমি এটা সবসময় করতে চাইতাম। এটি খুব ভালো বিষয় যে আমি আমার কাজকে ব্যক্তিগতভাবে নিয়েছিলাম- পরিকল্পনা থেকে সম্পূর্ণতা পুরোটাই আমার মতো করে করতে সক্ষম ছিলাম।  এখানে অখণ্ডতা বজায় ছিলো যা অন্যদের ছিলো না এবং আমি তা অনুসন্ধান করতে চেয়েছি। 

কী অভিজ্ঞতা পেয়েছেন তার থেকে?  এটা কি গ্রহণযোগ্য ছিলো?  
আচ্ছা, এটা আমার কাছে বিস্ময়কর কিছু ছিলো না। আমি ছবিগুলোতে কাজ করে জানতে পেরেছি কীভাবে বিশ্বাসযোগ্য ব্যাপ্তিতে করা যায়। সবকিছুই কি গ্রহণযোগ্য ছিলো যা আমি চাইতাম? হ্যা, এটা অনেক বেশি ছিলো যা আমি করবো চিন্তা করেছি। এটি টান টান অবস্থায় ছিলো। যা ছিলো তীব্র, অনেক মানুষ জিজ্ঞাসা করতো অনেক কিছু,  অনেক মানুষকে বোঝাতে হয়েছে।  

আপনি কি উপভোগ করেছেন ?  
আমি উপভোগ করেছি। আমি আনন্দিত যে আমি কাজগুলো করেছি এবং আবার করবো। আমি অনেক কিছু শিখেছি কিন্তু এটা এমন না যে এখানে অধিকতর বিস্ময়কর কিছু ছিলো। ‘আমি কি পরিচালক’ ইহা অন্যকিছুর মতোই ছিলো না।  

কফম্যানের চিত্রনাট্যে ‘অ্যাডাপটেশান’ ছবির একটি দৃশ্য...

আপনি কি মনে করেন প্রক্রিয়াটাতে থেকে আপনি একজম শিল্পীর মতো শিখেছেন? আপনার সম্পর্কে  এবং আপনার কাজ?
কি শিখেছি আমার নিজের সম্পর্কে?  আমি মনে করি আমি ছবি পরিচালনা করতে পারি, যেটা সবথেকে বড় শিক্ষা।  ‘এখন আমি একটি ছবি পরিচালনা করি’ এটা এমন যে আপনি প্রথম পাণ্ডুলিপি লিখেছেন।  আপনার পাণ্ডুলিপি লেখার অন্যতম বড় দিকটা হলো আসলে আপনি একটি পাণ্ডুলিপি শেষ করেছেন । কাজটি শেষ করা গুরুত্বপূর্ণ পর্যায়- যদিও তা মনভোলানো হোক।  এটি আমাকে সাময়িক আত্মবিশ্বাসী করে এবং কাজটি করতে এগিয়ে যেতে এবং আমি করি।  

আপনি বলেছেন আপনি অভিনয় করতে অভ্যস্ত।  কখনো কল্পনা করেছেন একদিন আপনি  অভিনয়,  লেখালেখি, পরিচালনা, নির্দেশনা সব করছেন?  চার্লস কফম্যান কি সবকিছু করতে চায়?  
আমি জানি না। কারণ আমি আর কখনো অভিনয় করবো না।  আমি এটি কখনো করতে পারি না।  আমি ক্যামেরার সামনে বিব্রত হই। তাই, আমি নিশ্চিত না। আমি ভাবতাম এটি হতে পারে কোন এক সময় ভবিষ্যতে।  আমি জানি না, এটি নির্ভর করে আমার চিকিৎসা(আত্মবিশ্লেষণী প্রক্রিয়া) কেমন চলবে তার উপর।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!