• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আমের কেজি ১ টাকা!


নিজস্ব প্রতিবেদক, রাজশাহী এপ্রিল ২৬, ২০১৮, ০৩:৩০ পিএম
আমের কেজি ১ টাকা!

রাজশাহী: রাজধানীর কারওয়ান বাজারে ৬০ থেকে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে কাচা আমের কেজি। ঢাকার বিভিন্ন এলাকায় ছোট দোকানগুলোতে এই আমের দাম পড়ছে ৭০ থেকে ৮০ টাকা পর্যন্ত কেজি।

অথচ আমের রাজ্য রাজশাহীর বাঘায় কাচা আম বিক্রি হচ্ছে মাত্র ২ টাকা কেজি। অনেক সময় আমদানি বেশি হলে দামটা আরও কমে যাচ্ছে, প্রতি কেজির দাম পড়ছে এক টাকারও কম।

উপজেলার বিভিন্ন বাজারে দেখা গেছে কড়ালি জাতের কাচা আমের কেজি বিক্রি হচ্ছে দুই টাকা দরে। বিভিন্ন গ্রামের মোড়েও চাটাই বিছিয়ে বিক্রি করা হচ্ছে গাছ থেকে ঝরে পড়া এসব আম।

স্থানীয়রা জানান, বৈশাখের কড়া রোদে বোঁটা নরম হয়ে ঝরে পড়ছে আমগুলো। বাগান থেকে সেগুলো স্থানীয় জনগণ কুড়িয়ে তা বিভিন্ন বাজারে বিক্রি করছে।

হারেস মোল্লা নামে স্থানীয় এক আমবাগান মালিক বলেন, প্রতিদিনই আম ঝরছে। একটু বাতাস হলেই ঝাঁকায় ঝাঁকায় আম পড়ছে। এগুলো তো আর বেশিদিন রাখা যায় না। তাই যেমন দামই হোক তা বিক্রি করে দিচ্ছি।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দেব দুলাল বলেন, অনেক সময় প্রচণ্ড খরার কারণে আমের বোঁটা নরম হয়ে যেতে পারে। এরপর একটু জোরে বাতাস হলেই তা ঝরে পড়ে। তবে এবছর খরার প্রকোপ অতটা বেশি নয়। এবার আম ঝরে যাচ্ছে অন্য কারণ।

তিনি জানান, এবছর তুলনামূলক অনেক বেশি মুকুল এসেছে, আমের গুটিও এসেছে বেশি। গাছের একটি ধারণক্ষমতা আছে। গাছ প্রাকৃতিক প্রক্রিয়ায় অতিরিক্ত আম ঝরিয়ে দেয়। তবে প্রচুর আম ঝরে গেলেও এবছর ফলন প্রত্যাশার চেয়ে বেশি হবে বলে ধারণা এই কৃষি কর্মকর্তার।


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!