• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আর কয়েক ঘণ্টা পরেই উৎক্ষেপণ


বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক জুন ১, ২০১৭, ০৯:৫০ পিএম
আর কয়েক ঘণ্টা পরেই উৎক্ষেপণ

ঢাকা: আর মাত্র কয়েক ঘণ্টা পরেই মহাকাশে উৎক্ষেপণ করা হবে বাংলাদেশের প্রথম কোনো স্যাটেলাইট। বাংলাদেশ সময় ৩ টা ৫৫ মিনিটে ( সেহরির ১০ মিনিট পর) এটি উৎক্ষেপণ করা হবে।

মহাকাশে বাংলাদেশের পক্ষ হতে পাঠানো প্রথম এই বস্তুটি হচ্ছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের তৈরি ন্যানো স্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’। যুক্তরাষ্ট্রের কেনেডি মহাকাশ কেন্দ্র থেকে প্রায় ৩০০০+ বেশি ভরের পেলোড আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে উৎক্ষেপণ করা হচ্ছে।

স্যাটেলাইট কেন, আজ অবধি বাংলাদেশের কোনো বস্তুই পাঠানো হয়নি মহাকাশে। তাই এই প্রথম বাংলাদেশে তৈরি কোনো যন্ত্র পাঠানো হচ্ছে মহাশূন্যে। এটি একটি বিশ্ববিদ্যালয়ের তৈরি ছোট্ট আকৃতির স্যাটেলাইট।

সূত্রমতে, space x এর ড্রাগন স্পেসক্রাফটের সাহায্যে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। নাসার CRS -১১ (Commercial Resupply Services ) মিশনে অন্যান্য বৈজ্ঞানিক যন্ত্রপাতি ও রেশন সামগ্রীর সঙ্গে থাকবে মহাকাশে বাংলাদেশের পক্ষ হতে পাঠানো প্রথম বস্তু ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের তৈরি এই ন্যানোস্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’.

উৎক্ষেপনের প্রথম ধাপে ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে কক্ষে পৌঁছানো হবে। দ্বিতীয় ধাপে International Space Station (ISS) এর সঙ্গে ‘ডকিং’ প্রায় আড়াই দিনে শেষ হবে। এরপর তৃতীয় ধাপে ISS থেকে নিজস্ব কক্ষে ন্যানো স্যাটেলাইটটি স্থাপন করা হবে। সূত্র: মহাকাশের কথা।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!