• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আর স্পিকার নয়, টিভিস্ক্রিন থেকেই শব্দ


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক জানুয়ারি ৬, ২০১৭, ০৯:১৫ পিএম
আর স্পিকার নয়, টিভিস্ক্রিন থেকেই শব্দ

ঢাকা: বিজ্ঞানীদের নিত্যনতুন আবিষ্কারে প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে আমাদের বিশ্ব। সময়ের কালক্রমে মানুষ নিজের প্রয়োজনের স্বার্থে আবিষ্কারের ক্ষেত্রকে প্রসারিত করেছে। বর্তমানে প্রযুক্তির সাথে চলছে প্রযুক্তির প্রতিযোগিতা। প্রযুক্তিপণ্য তৈরি হয় মানুষের কাজে সাহায্য করতে। কম্পিউটার, ল্যাপটপ থেকে শুরু করে মোবাইল ফোনসহ বিভিন্ন প্রযুক্তিপণ্য মানুষের জীবনযাত্রা পাল্টে দিচ্ছে। প্রযুক্তিবিদ্যার উন্নতির যেন কোনও শেষ নেই। আর তাই এবার সোনি নিয়ে আসতে চলেছে এমন এক প্রযুক্তি যেখানে আলাদা করে আর স্পিকার থাকবে না।

এলসিডি টেকনোলজির টেলিভিশনের যুগ প্রায় শেষ। এবার আসছে ওলেড প্রযুক্তির যুগ। সোনির ফ্ল্যাগশিপ টেলিভিশন সিরিজ ফোরকে ব্রেভিয়া টিভির নতুন আপগ্রেডের ঘোষণা হল সিইএস ২০১৭-তে। গ্লোবাল কনজিউমার ইলেকট্রনিক্স শো বা সিইএস-এ কোম্পানি শোকেস করল নতুন ব্রেভিয়া ফোরকে এক্সবিআর-এ১ই মডেল।

নতুন এই মডেলের স্ক্রিনটি ওলেড প্রযুক্তিতে তৈরি। সোনি-র প্রতিদ্বন্দ্বী কোম্পানি এলজি অনেক আগেই বাজারে এনেছে ওলেড টিভি। কিন্তু সোনির এই নতুন ওলেড ব্রেভিয়ার মূল বিশেষত্ব হল, এখানে আলাদা করে কোনও স্পিকার থাকছে না। এই নতুন ওলেড ব্রেভিয়া মডেলের স্ক্রিন থেকেই সাউন্ড এমিটেড হবে বা শব্দনির্গত হবে বলে জানিয়েছে সোনি।

কোম্পানির দাবি টেলিভিশনে এই প্রযুক্তি আগে কখনও ব্যবহার করা হয়নি। এই নতুন প্রযুক্তিকে অ্যাক্যুস্টিক সারফেস। এই প্রযুক্তিতে তৈরি টেলিভিশন স্ক্রিন অত্যন্ত পাতলা। নতুন সোনি ব্রেভিয়া এক্সবিআর-এ১ই সেটটির এইচডিআর কলামে থাকছে ডলবি ভিশন সাপোর্ট। শুধু তাই নয়, অ্যানড্রয়েডেও চলবে এই টিভি এবং গুগল হোম-এর মাধ্যমেও নিয়ন্ত্রণ করা যাবে।

এই অভিনব প্রযুক্তিসম্পন্ন নতুন ব্রেভিয়া টেলিভিশনের দাম কত হবে তা এখনও ঘোষণা করা হয়নি তবে জানা গেছে নতুন এই এ১ই সিরিজটি পাওয়া যাবে ৫৫ ইঞ্চি, ৬৫ ইঞ্চি ও ৭৭ ইঞ্চি ভার্সনে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!