• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

আরও প্রশস্ত হয়ে খুলেছে পানামা খাল


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৯, ২০১৬, ০৭:৩৪ পিএম
আরও প্রশস্ত হয়ে খুলেছে পানামা খাল

আরও প্রশস্ত করার পর নতুন করে ব্যবহারের জন্যে খুলে দেওয়া হয়েছে বহুল আলোচিত পানামা খাল। দীর্ঘ ৯ বছর ধরে সংস্কার কাজ চলে আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরের মধ্যে সংযোগ স্থাপনকারী এ খালটির।

গত সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, রোববার চীনের একটি মালবাহী জাহাজ চলার মধ্য দিয়ে আরও প্রশস্ত পানামায় ফের যান চলাচল শুরু হয়েছে।  ৭৭ কিলোমিটার (৪৮ মাইল) দীর্ঘ খালটির নতুন লেন তৈরি ও সংস্কার কাজ শুরু হয় ২০০৭ সালে। যা শেষ হওয়ার কথা ছিলো ২০১৪ সালে।

কিন্তু শ্রমিক অসন্তোষের কারণে এর নির্মাণ কাজে বিলম্ব হয়। পানামা কর্তৃপক্ষ জানিয়েছে, খালটির নতুন লেনটি ১৫৮ ফুট চওড়া ও ৯৮৪ ফুট লম্বা। এটি  নির্মাণ করতে ৫২০ কোটি মার্কিন ডলার ব্যয় হয়েছে। খালের উদ্বোধনী অনুষ্ঠানে পানামার প্রেসিডেন্ট জুয়ান কার্লুস ভারেলা এ নৌপথের গুরুত্ব তুলে ধরেন। একই সঙ্গে পানামার নতুন লেনটি নির্মাণে অংশ নেওয়া ৩০ হাজারের শ্রমিককে ধন্যবাদ জানান তিনি।  অনুষ্ঠানে চীন, জাপান, পেরু, দক্ষিণ কোরিয়া ও মেক্সিকোসহ আরও বেশ কয়েকটি দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জানা যায়, মূল পানামা খাল দিয়ে ১৯১৪ সালের আগস্টে প্রথমবারের মতো জাহাজ চলাচল শুরু হয়।  যুক্তরাষ্ট্রের তৈরি বিশ্ববাণিজ্যের গুরুত্বপূর্ণ এ নৌপথটি ১৯৯৯ সালে পানামার কাছে হস্তান্তর করা হয়। সংস্কারের পর খালটি আরও চওড়া হয়েছে। এখন এ খাল দিয়ে আগের তুলনায় দ্বিগুণ পণবাহী জাহাজ যাতায়াত করতে পারবে। সমুদ্রপথে বাণিজ্যের প্রায় ৯৮ শতাংশই হয়ে থাকে এ পথে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!