• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আরও ৫ জনের সঙ্গে বসবে সার্চ কমিটি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৩০, ২০১৭, ০৭:১৫ পিএম
আরও ৫ জনের সঙ্গে বসবে সার্চ কমিটি

ঢাকা: নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য আরও ৫ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি। আগামী মাসের প্রথম দিন অর্থ্যাৎ ১ ফেব্রুয়ারি তাদের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি। নতুন তালিকায় দুই জন সম্পাদক রয়েছেন বলে জানা গেছে।

সোমবার(৩০) মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ কথা বলেন। দেশের ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকের পরে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠক অনুষ্ঠিত হয়।

তালিকায় যুক্ত হওয়া বিশিষ্ট নাগরিক হলেন- সাবেক প্রধান নির্বাচন কমিশনার আবু হেনা, ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম ও নিরাপত্তা বিশ্লেষক আবদুর রশিদ।

এরা আগে নির্বাচন কমিশন নিয়ে দেশের ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বেঠক করেছে সার্চ কমিটি। আগামী নির্বাচন কমিশন গঠনে মতামত নিতে দেশের ১২ বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠক করেছেন সার্চ কমিটির সদস্যরা। বিকেল চারটার পর থেকে এ বৈঠক শুরু হয়ে ছয়টার পরে শেষ হয়। বৈঠকে নতুন নির্বাচন কমিশন গঠনে কি কি করা যায় তার আলোচনা হয়েছে। আলোচকরা কমগুরুত্ব সম্পন্ন ব্যক্তিদের কমিশনে না রাখার আহ্বান করেছেন। তারা বলেছেন, এই কমিশনকে গ্রহণযোগ্য করতে হবে।

তবে গ্রহণযোগ্য, নিরপেক্ষ ও সৎ লোকদের নিয়ে কমিশন গঠনের কথা বললেও কোনো ব্যক্তির নাম প্রস্তাব করেননি বিশিষ্টজনরা। কারণ হিসেবে তারা বলেছেন, আলোচনার জন্য ঢাকা হয়েছে। কোনো নাম দেয়ার ব্যাপারে প্রস্তাব করা হয়নি। কমিশন নাম চাইলে পরবর্তীতে দেয়া যাবে। দেশে অনেক গ্রহণযোগ্য ব্যক্তি রয়েছেন। একাধিক সূত্র এ তথ্য জানিয়েছে।

আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সার্চ কমিটির সদস্যরা বিকাল পৌনে ৪টার দিকে জাজেস লাউঞ্জে পৌঁছান। আর বৈঠকের আমন্ত্রণ পাওয়া ১২ বিশিষ্ট নাগরিকদের মধ্যে হাই কোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি আব্দুর রশিদ সবার আগে বৈঠকস্থলে আসেন।

এরপর পর‌্যায়ক্রমে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, সাবেক ইউজিসি চেয়ারম‌্যান অধ্যাপক এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এসএমএ ফায়েজ, আইনজীবী সুলতানা কামাল, সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ ছহুল হোসাইন, এম সাখাওয়াত হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সাবেক শিক্ষক তোফায়েল আহমদ, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক ও সাবেক পুলিশ মহা পরিদর্শক (আইজিপি) নুরুল হুদাকে বৈঠকে উপস্থিত হয়েছেন।

সাবেক প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদার সবার শেষে বৈঠকে পৌঁছান।

সার্চ কমিটির প্রথম বৈঠকের পরে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেওয়া ৩১টি রাজনৈতিক দলের কাছে নির্বাচন কমিশনের জন‌্য পাঁচটি করে নামের প্রস্তাব চাওয়া হয়েছে। আগামীকাল(৩১ জানুয়ারি) মঙ্গলবার বেলা ১১টার মধ‌্যে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিবের (প্রশাসন ও বিধি) কাছে এই নাম জমা দিতে বলা হয়েছে দলগুলোকে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত বুধবার এই সার্চ কমিটি গঠন করে ১০ কার্যদিবসের মধ‌্যে নতুন নির্বাচন কমিশনের জন‌্য নাম প্রস্তাবের দায়িত্ব দেন। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস‌্যের ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

কমিটির অপর সদস‌্যরা হলেন হাই কোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা হিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীণ আখতার।

এই কমিটির কাজে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, নির্ধারিত ১০ কার্যদিবস, অর্থাৎ ৮ ফেব্রুয়ারির মধ্যেই সার্চ কমিটির সব কার্যক্রম শেষ করে ১৪ ফেব্রুয়ারির মধ্যে নতুন কমিশন পাওয়া যাবে বলে তারা আশা করছেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!