• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আরভিনের সৌজন্যে জিম্বাবুয়ের দিন


ক্রীড়া ডেস্ক জুলাই ১৪, ২০১৭, ০৭:০৮ পিএম
আরভিনের সৌজন্যে জিম্বাবুয়ের দিন

ঢাকা: অন্য সময় হলে শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে টেস্ট ম্যাচের খবর রাখত না কেউ। কিন্তু জিম্বাবুয়ে শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কাকে প্রথমবার ওয়ানডে সিরিজে হারিয়ে সব আলো নিজেদের করে নিয়েছে। তাই কলম্বোর একমাত্র টেস্টটিও বিশেষ গুরুত্ব পাচ্ছে। গোটা ক্রিকেট বিশ্বই এই টেস্টের দিকে নজর রাখছে ক্ষয়ে যাওয়া জিম্বাবুয়ের কারণেই।

ওয়ানডে সিরিজের মতো টেস্টেও তারা কোনও চমক দেখাতে পারে কি না সেটা সময়ই বলবে। তবে শুরুর ধাক্কা কাটিয়ে জিম্বাবুয়েকে প্রথম দিন শেষে বেশ শক্ত অবস্থানে নিয়ে গেছেন ক্রেইগ আরভিন। তিনি ২৩৮ বল খেলে ১৫১ রানে অপরাজিত আছেন। জিম্বাবুয়ে ৮ উইকেটে তুলেছে ৩৪৪ রান।

এদিন প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং বেছে নেন গ্রায়েম ক্রেমার। ২৩ রানে রিগিস চাকাবাকে (১২) বোল্ড করে লঙ্কানদের ব্রেক থ্রো এনে দেন অভিজ্ঞ সেনানি রঙ্গনা হেরাথ। ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা (১৯) থিতু হয়েও বড় ইনিংস খেলতে পারেনি। ৩৮ রানে তাকেও বিদায় করেন হেরাথ। ওই রানেই ফিরে গেছেন মুসাকান্দা। অভিষেক টেস্টে তিনি ৬ রানের বেশি করতে পারেননি।

৩৮ রানে ৩ উইকেট হারিয়ে ধুকতে থাকা জিম্বাবুয়েকে পথ দেখান ক্রেইগ আরভিন। শন উইলিয়ামস-সিকান্দার রাজাদের নিয়ে ছোট ছোট জুটি গড়ে তিনি জিম্বাবুয়েকে এগিয়ে নিচ্ছেন। উইলিয়ামস ২২ ও সিকান্দার ৩৬ রান করেছেন। এদিন আরভিনকে কেউই বড় ইনিংস খেলে সঙ্গ দিতে পারেননি। তিনি একপ্রান্ত আগলে রেখে জিম্বাবুয়েকে টেনেছেন। বাকিরা ছোট ছোট ইনিংস খেলেছেন। শেষের দিকে ডোনাল্ড ত্রিপানো ২৪ রান করে অপরাজিত আছেন। তার আগে আউট হয়েছেন পিটার মুর (১৯), ম্যালকম ওয়ালার (৩৬) এবং ক্রেমার (১৩)।

লঙ্কান বোলাররা কেবল ফেরাতে পারেননি আরভিনকে। ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিয়ে তিনি অপরাজিত রয়েছেন ১৫১ রানে। এই রান করতে খেলেছেন ২৩৮ বল। বাউন্ডারি মেরেছেন ১৩টি, ছক্কা একটি। ১০৬ রান দিয়ে ৪ উইকেট তুলে নিয়েছেন রঙ্গনা হেরাথ। এর মধ্যে দিয়ে তিনি একটি রেকর্ডও করে ফেলেছেন। ঘরের মাঠে হেরাথ পঞ্চম বোলার হিসেবে সর্বোচ্চ ২৫১টি উইকেট দখল করলেন। এ জন্য তাকে খেলতে হয়েছে ৪৪টি টেস্ট। ঘরের মাঠে সবচেয়ে বেশি উইকেট শিকারির তালিকায় সবার ওপরে আছেন লঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরণ। তিনি শ্রীলঙ্কার মাটিতে টেস্ট খেলেছেন ৭৩টি। উইকেট পেয়েছেন ৪৯৩। এই তালিকায় দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছেন যথাক্রমে অনিল কুম্বলে, শেন ওয়ার্ন ও হরভজন সিং। হেরাথের এমন অর্জনের দিনে আসেলে গুনারত্নে ২৮ রানে পেয়েছেন ২টি উইকেট।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!