• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আরেক মাস্টারমাইন্ড চিহ্নিত!


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৯, ২০১৬, ০৭:৫৬ পিএম
আরেক মাস্টারমাইন্ড চিহ্নিত!

রাজধানীর গুলশান ও শোলাকিয়াসহ দেশের বিভিন্ন স্থানে জঙ্গিদের লাগাতার কয়েকটি হত্যাকাণ্ডের মাষ্টারমাইন্ড হিসেবে জাহাঙ্গীর ওরফে রাজিব গান্ধি ওরফে জাহিদ ওরফে শান্ত নামে এক শীর্ষ জঙ্গির নাম পরিচয় জেনেছেন গোয়েন্দারা।

সোমবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেছেন, রাজীব গান্ধী ওরফে সুভাষ গান্ধী ওরফে গান্ধী নামে জঙ্গি কর্মকাণ্ডে সম্পৃক্ত ওই ব‌্যক্তি কাজ করছিলেন নিষিদ্ধ জঙ্গি দল জেএমবির ‘উত্তরাঞ্চলীয় কমান্ডার’ হিসেবে।

তিনি আরও বলেন, তার প্রকৃত নাম আমরা জানতে পারিনি। গুলশানের ঘটনার আগে দুজন এবং শোলাকিয়ার ঘটনার আগে একজন টেরোরিস্টকে সে নিজে উত্তরবঙ্গ থেকে পাঠিয়েছিল, যাদের সে আগেই প্রশিক্ষণ দিয়েছিল।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে নজিরবিহীন জঙ্গি হামলায় ১৭ বিদেশি নাগরিকসহ ২২ জন নিহত হন। পরদিন সকালে সশস্ত্র বাহিনীর কমান্ডো অভিযানে হামলাকারী ৫ জঙ্গিসহ ছয়জন নিহত হন। জিম্মি অবস্থা থেকে উদ্ধার করা হয় ১৩ জনকে।

তার এক সপ্তাহের মাথায় ৭ জুলাই রোজার ঈদের সকালে কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের বৃহত্তম ঈদ জামাতের মাঠের কাছে ফের হামলা হয়। সেখানে নিরাপত্তার চৌকিতে দায়িত্বরত দুই পুলিশ সদস্য নিহত হন; পরে পুলিশের অভিযানে গোলাগুলির মধ্যে স্থানীয় এক নারীর মৃত্যু হয়, নিহত হন এক সন্দেহভাজন হামলাকারী। 

মনিরুল বলেন, ওই দুই হামলার পর পুলিশের তদন্তের মধ‌্যে কল‌্যাণপুর, নারায়ণগঞ্জ, রূপনগর এবং সর্বশেষ আজিমপুরে জঙ্গি আস্তানায় অভিযানে নিহত এবং গ্রেফতার অনেকের মধ‌্যেই যোগাযোগ থাকার তথ‌্য তারা পান। তবে ওই জঙ্গির বিস্তারিত পরিচয় জানাননি তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!