• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আরো ২ ঘণ্টা তাণ্ডব চালাবে ‘মোরা’


নিজস্ব প্রতিবেদক মে ৩০, ২০১৭, ১১:৩৫ এএম
আরো ২ ঘণ্টা তাণ্ডব চালাবে ‘মোরা’

ঢাকা: ঘণ্টায় ১১৭ কিলোমিটারের বেশি গতির বাতাস নিয়ে বাংলাদেশ উপকূল আঘাত হেনেছে ঘূর্ণিঝড় মোরা। এর পরেই কক্সবাজার হয়ে চট্টগ্রামে তাণ্ডব চালাচ্ছে। আর এটি বাংলাদেশের সীমান্ত অতিক্রম করতে আরো দুই থেকে তিন ঘণ্টা সময় নেবে বলে অনুমান করছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার বেলা পৌনে ১১টার দিকে আবহাওয়া অধিদপ্তর পরিচালক শামসুদ্দিন আহমেদ জানান, ‘ঘূর্ণিঝড় মোরা এখন চট্টগ্রামের বাঁশখালিতে আছে। এটি বাংলাদেশের সীমান্ত অতিক্রম করতে আরো দুই থেকে তিন ঘণ্টা সময় নিতে পারে।’

তিনি আরো বলেন, ‘ঘূর্ণিঝড়টি বাংলাদেশের সীমান্ত পার হয়ে ভারত হয়ে ভুটান দিকে অগ্রসর হবে। এর প্রভাব বাংলাদেশে আগামী ছয় ঘণ্টা বলবৎ থাকবে।’ ঘর্ণিঝড়টি দুর্বল হয়ে নিম্নচাপেও রূপনিতে পারে বলেও তিনি ধারণা করছেন। 

আবহাওয়ার বিশেষ বুলেটিন এবং আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য থেকে জানা যায়, মঙ্গলবার ভোর ৬টার দিকে ঘূর্ণিঝড়টি কুতুবদিয়ার কাছ দিয়ে কক্সবাজার - চট্রগ্রাম উপকূল অতিক্রম শুরু করে।

উপূকলে আঘাত হানার সময় বাতাসের গতিবেগ কোথাও কোথাও ঘণ্টায় ১০০ কিলোমিটার বা তার বেশি ছিল।

প্রাথমিকভাবে কুতুবদিয়া, কক্সবাজার, টেকনাফ ও সেন্টমার্টিনে বেশ কিছু কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হওয়ার খবর এসেছে। এর মধ্যে সেন্টমার্টিনেই দেড় শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।

ঝড়ে বিধ্বস্ত হয়েছে বহু গাছ। সড়কে গাছ পড়ে কিছু এলাকায় সড়ক যোগাযোগও বিঘ্নিত হচ্ছে। বিভিন্ন এলাকায় বন্ধ রয়েছে বিদ্যুৎ সরবরাহ।

উপকূলীয় জেলাগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে। তবে ভাটার সময় ঝড় উপকূল অতিক্রম শুরু করায় জলোচ্ছ্বাস ভয়ঙ্কর হয়ে উঠতে পারেনি। সর্বশেষ খবর অনুযায়ি জলোচ্ছ্বাসের ফলে বেশকিছু চর পানিতে ডুবে গেছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!