• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আর্জেন্টিনার হয়ে ঝড় তুলবেন এই চার জন


ক্রীড়া ডেস্ক জুন ১৬, ২০১৮, ০৩:২৫ পিএম
আর্জেন্টিনার হয়ে ঝড় তুলবেন এই চার জন

ঢাকা: আর্জেন্টিনার বাংলাদেশ সমর্থকদের জন্য এক সঙ্গে ডাবল খুশি। প্রথমত, আজ ঈদ। দ্বিতীয়ত, প্রিয় দল আর্জেন্টিনার ম্যাচ রয়েছে অপেক্ষাকৃত দূর্বল আইসল্যান্ডের সঙ্গে। এই দলটির এবারই বিশ্বকাপ অভিষেক হতে চলেছে। তাই আর্জেন্টিনা সেরা ফর্মে থাকলে আইসল্যান্ডকে গোলবন্যায় ভাসানোর কথা। আর কয়েক ঘন্টা পরই সেটি বোঝা যাবে। বাংলাদেশ সময় আর্জেন্টিনা-আইসল্যান্ড ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়।

আর্জেন্টিনা তাদের প্রথম ম্যাচ খেলতে নামার আগে চারজনকে নিয়ে অনেক বেশি আলোচনা হচ্ছে। এই চারজনের একজন অবশ্যই লিওনেল মেসি। যার এটাই শেষ বিশ্বকাপ। বাকি তিন জন হলেন সার্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়েইন এবং পাওলো দিবালা। আর্জেন্টিনার অতীত ইতিহাস বলছে, এর আগেও দারুন সব ফরোয়ার্ড নিয়ে বিশ্বকাপের অভিযানে গেছে দলটি। কিন্তু এই চার জনের মতো খুঁজে পাওয়াটা মুশকিল। যাঁরা প্রত্যেকেই নিজেদের ক্লাবের প্রধান মুখ। প্রত্যেকেই গোল করতে পারেন। চার জনে মিলে চলতি মৌসুমে ক্লাব ফুটবলে মোট ১২৪টি গোল করেছেন।

সবার চেয়ে এগিয়ে মেসি। বার্সেলোনার হয়ে এই মৌসুমেও ৫৪ ম্যাচে ৪৫ গোল করেছেন তিনি। শুধু ক্লাবের হয়ে শাসন করা নয়, আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে অংশগ্রহণ করাও নিশ্চিত করে দেন মেসিই। রাশিয়ার টিকিট অর্জন করতে হলে যোগ্যতা অর্জন পর্বের শেষ ম্যাচে আর্জেন্টিনাকে জিততেই হতো। হ্যাটট্রিক করে মেসি দেশের লজ্জা আটকান। তাঁকে ছাড়া রাশিয়ায় আসাই সম্ভব হতো না আর্জেন্টিনার।

ম্যানচেস্টার সিটিতে শুরুর দিকে পেপ গার্দিওয়ালার আস্থা অর্জন করতে না পারলেও পরের দিকে প্রধান স্ট্রাইকার হয়ে ওঠেন আগুয়েরো। তেমনই জুভেন্টাসের প্রধান গোল স্কোরার হিগুয়েইন। এবারও ইতালি সেরা হয়েছে জুভেন্টাস। এর পেছনে বড় অবদান হিগুয়েইনের। তাঁর সঙ্গেই জুভেন্টাসে খেলেন দিবালা। যাঁকে নতুন তারা হিসেবে দেখা হচ্ছে।

জুভেন্টাসের হয়ে এই মৌসুমে ৪৮ ম্যাচে ২৬ গোল করেছেন দিবালা। যদিও আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি ইঙ্গিত দিয়েছেন, তিনি এক সঙ্গে চার জনকে সম্ভবত খেলাতে পারছেন না। সাম্পাওলি জানিয়েছেন, শনিবারের ম্যাচে আগুয়েরোকে দিয়ে শুরু করবেন। সেক্ষেত্রে হিগুয়েইনকে হয়তো বেঞ্চে বসতে হবে। দিবালাকেও খেলানো হবে কি না, নিশ্চিত করে বলা যাচ্ছে না। সাম্পাওলির কথায় ইঙ্গিত, মেজাকে বেশি পছন্দ হয়েছে তাঁর। সামনে আগুয়েরোকে রেখে মেসির দু’পাশে অ্যাঙ্গেল ডি মারিয়া এবং মেজাকে রাখার পরিকল্পনা রয়েছে তাঁর।   

আর্জেন্টিনা দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন (১৯৭৮ ও ১৯৮৬)। ফিফা র্যাং কিংয়ে রয়েছে পাঁচ নম্বরে। রাশিয়া বিশ্বকাপে প্রথম ম্যাচের প্রতিপক্ষ আইসল্যান্ডের এবারই বিশ্বকাপে অভিষেক হচ্ছে। ফিফা র্যাং কিংয়েও অনেক পিছিয়ে (২২)। তারপরও ম্যাচের আগে প্রতিপক্ষকে নিয়ে সতর্কতা দেখা যাচ্ছে মেসিদের শিবিরে।

আর্জেন্টিনা গোলরক্ষক উইলফ্রেদো কাবালেরো ফিফার ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘হারলেও ক্ষতির চেয়ে লাভই বেশি হবে আইসল্যান্ডের। আমাদের ব্যাপারটা কিন্তু সম্পূর্ণ উল্টো।’ কেন? উইলফ্রেদোর ব্যাখ্যা, ‘প্রথম ম্যাচ সব সময়ই কঠিন। মানসিক চাপ অনেক বেশি থাকে।’ তিনি যোগ করেছেন, ‘আইসল্যান্ড রক্ষণাত্মক রণনীতি নিয়ে মাঠে নামবে। আমাদের দলেও একঝাঁক দুর্দান্ত ফুটবলার রয়েছে। যারা আইসল্যান্ডের রক্ষণ ভেঙে গোল করার জন্য তৈরি।’

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!