• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আল-কায়েদার দুই তাত্ত্বিকের অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ২৭, ২০১৬, ১০:২৪ পিএম
আল-কায়েদার দুই তাত্ত্বিকের অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার

ঢাকা: জর্দানের আবু কাতাদাসহ আল-কায়েদা সংশ্লিষ্ট আরো দুই ইসলামী তাত্ত্বিকের অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। তাদের বিরুদ্ধে জঙ্গিবাদের সমর্থনে প্রচারণা চালানোর অভিযোগ রয়েছে। ওই তিন টুইটার অ্যাকাউন্টে কয়েক লাখ অনুসারী বা ফলোয়ার ছিল। অ্যাকাউন্টগুলো প্রতিদিন বেশ কয়েকবার করে ব্যবহার করা হতো বলে জানিয়েছেন প্রিন্সটন ইউনিভার্সিটির জিহাদিবাদ বিশেষজ্ঞ কোল বুনজেল।

এক টুইটার বার্তায় তিনি বলেন, ‘কয়েক বছর সহ্য করার পর অবশেষে টুইটার কর্তৃপক্ষ আল-কায়েদাসংশ্লিষ্ট তিন তাত্ত্বিক নেতা আল-মাকদিসি, আবু কাতাদা ও আল-সিবাইয়ের অ্যাকাউন্ট বন্ধ করেছে।’

সম্প্রতি ওই অ্যাকাউন্টগুলো থেকে সিরিয়া যুদ্ধ নিয়ে ক্রমাগত পোস্ট দেয়া হচ্ছিল। ওই পোস্টগুলোতে মূলত মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর তীব্র সমালোচনা করা হয়। এ ছাড়া বিভিন্ন ধর্মীয় আইনবিষয়ক মন্তব্য করা হয় অ্যাকাউন্টগুলো থেকে।

সম্প্রতি আইএস সমর্থকদের বিষয়ে কড়া অবস্থান নিয়ে প্রচুর অ্যাকাউন্ট বন্ধ করেছে টুইটার। এর ফলে তারা এখন টেলিগ্রাম নামে অপর একটি ম্যাসেজিং সেবার মাধ্যমে নিজেদের প্রচারণা চালাচ্ছে বলে জানা গেছে। টুইটার কর্তৃপক্ষ আল-কায়েদা সমর্থকদের বিষয়ে তেমন কড়া অবস্থান নেয়নি বলে অভিযোগ রয়েছে।

এ প্রসঙ্গে বুনজেল বলেন, ‘আইএস সমর্থকদের বিরুদ্ধে নেয়া কড়া অবস্থানের তুলনায় টুইটার যেন আল-কায়েদা সমর্থকদের জন্য এক অনুমতিপ্রাপ্ত ফোরাম।’


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!