• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘আলাদা বিমান কেনার বিলাসিতা এখন নয়’


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৩, ২০১৬, ০৪:৩৩ পিএম
‘আলাদা বিমান কেনার বিলাসিতা এখন নয়’

ঢাকা: সপরিবারে পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার ঘটনা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমি তো জীবনের ঝুঁকি নিয়েই চলছি। খুনিরা স্বাধীনতার পর আমার পরিবারের সবাইকে হত্যা করেছে। আমাকে অনেকবার হত্যার চেষ্টা করা হয়েছে। তাই জীবনে ঝুঁকি নিয়েই আমাকে চলতে হচ্ছে।’

শনিবার (৩ ডিসেম্বর) বিকেল সোয়া ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। হাঙ্গেরীর বুদাপেস্ট পানি সম্মেলন-২০১৬-এ যোগদান শেষে দেশে ফিরে আয়োজিত এ সংবাদ সম্মেলনে সেই সফরের বিভিন্ন দিক তুলে ধরেন। এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। 

বুদাপেস্ট যাওয়ার পথিমধ্যে বিমানে ত্রুটি দেখার দেয়ার বিষয়ে প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির জন্য নতুন এয়ারক্রাফট কেনার মতো বিলাসিতা করার সময় আসেনি। গরিবের ঘোড়া রোগ বলা হয় না- ঘোড়া পালতেও অনেক খরচ, সেটা আমরা চাই না। সাধারণ মানুষ যেটাতে চড়ে, আমরাও সেটাইতেই চড়ব।’ প্রশ্নোত্তর পর্বে সিনিয়র সাংবাদিকরা বুদাপেস্ট পানি সম্মেলনের বিভিন্ন দিক, দেশের রাজনীতিসহ নানা বিষয়েও প্রশ্ন করেন। 

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাঙ্গেরী প্রেসিডেন্ট ড. জানোস এডারের আমন্ত্রণে চারদিনের সফর শেষে গত বুধবার (৩০ নভেম্বর) রাতে দেশে ফেরেন। এটি ছিল বাংলাদেশি কোনো সরকার প্রধানের পূর্ব ইউরোপীয় দেশটিতে উচ্চপর্যায়ের সফর। হাঙ্গেরী সফরকালে শেখ হাসিনা দুই দিনব্যাপী বুদাপেস্ট পানি (বিডব্লিউএস-২৯১৬) সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেন। এ ছাড়াও তিনি হাঙ্গেরীর প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক এবং প্রেসিডেন্ট জানোস এডারের সঙ্গে সাক্ষাৎ করেন।

প্রসঙ্গত, গত ২৭ নভেম্বর হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। পরে বিমানের গতিপথ পরিবর্তন করে সেটিকে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে জরুরি অবতরণ করানো হয়। এ ঘটনা তদন্তে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ তিনটি তদন্ত কমিটি করে। পরে বিমানের ছয় কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!