• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

আ.লীগ নির্বাচনী ইশতেহার ভুলে না: প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক জুলাই ৬, ২০১৭, ১২:২৬ পিএম
আ.লীগ নির্বাচনী ইশতেহার ভুলে না: প্রধানমন্ত্রী

ঢাকা: আওয়ামী লীগ নির্বাচনী ইশতেহার ভুলে না বলেই জনগণ উন্নয়নের সুফল পাচ্ছেন বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার (৬ জুলাই)  সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগসমূহের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সাক্ষর অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, জনগণের কাছে দায়বদ্ধতা থেকেই বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। সরকারের নেয়া বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপ প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আরও দায়বদ্ধ থেকে কাজ করারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রী আমলাতান্ত্রিক মনোভাব পরিহার করে কাজ করতে সরকারি কর্মকর্তাদের প্রতি নির্দেশ দেন।

সরকারের নীতি ও কর্মসূচি যথাযথ বাস্তবায়নের মাধ্যমে জাতীয় লক্ষ্য অর্জন এবং প্রশাসনিক কর্মকাণ্ডে দায়বদ্ধতা ও জবাবদিহিতা নিশ্চিত করতেই বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে ২০১৪-১৫ অর্থবছর থেকে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি করে আসছে সরকার।

বিগত বছরগুলোর মতো করেই বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে ২০১৭-১৮ অর্থবছরের কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর করে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ। যেখানে সচিবগণ পুরো অর্থবছরের কর্মপন্থা তুলে ধরেন সরকার প্রধানের কাছে।

এ সময় সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, সংবিধান ও জনগণের কাছে দায়বদ্ধ থেকে সেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে কর্মকর্তাদের।

প্রধানমন্ত্রী বলেন, 'আপনাদেরও দায়বদ্ধতা রয়েছে। দায়বদ্ধতা রয়েছে সংবিধানের কাছে, দায়বদ্ধতা রয়েছে জনগণের কাছে। উন্নয়নটা শুধু শহরে হবে না, উন্নয়নটা একেবারে গ্রাম থেকে উঠে আসবে। যেগুলি শেষ করে ফেলা যায় সেই প্রকল্পগুলি দ্রুত শেষ করে ফেলা যাতে আমরা নতুন প্রকল্পে হাত দিতে পারি।'

প্রধানমন্ত্রী বলেন, বিএনপির শাসনামলে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বন্ধ করে দেয়া হয়। বর্তমান সরকার সুষম উন্নয়নে বিশ্বাসী বলেই কোনো এলাকায় নৌকায় ভোট না পেলেও সেখানকার উন্নয়ন থেমে থাকেনি।

নির্বাচনী ইশতেহার মেনে আওয়ামী লীগ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে বলেই মানুষের জীবন মানের পরিবর্তন ঘটছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, 'আমরা নির্বাচনী ইশতেহার দিয়ে ভুলে যাই না, বরং আরো ভালো কি করতে পারি তা নিয়ে আমরা চিন্তা করি। ২০০৯ সালে সরকার গঠন করে যে উন্নয়নের কর্মসূচি বাস্তবায়ন শুরু করেছিলাম সেই গতিধারাটা আমরা অব্যাহত রাখতে পেরেছি।'

২০২১ এর আগেই যাতে মধ্যম আয়ের অর্থনীতিতে দেশকে পৌঁছে দেয়া যায়, সেই লক্ষ্যে একাগ্র থেকে কাজ করতে ঊর্ধ্বতন কর্তাব্যক্তিদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!