• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
রসিক নির্বাচন

আ.লীগ-বিএনপি-জাপার তুমুল লড়াই


সোনালী বিশেষ ডিসেম্বর ৩, ২০১৭, ০১:৪৮ পিএম
আ.লীগ-বিএনপি-জাপার তুমুল লড়াই

ঢাকা : রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ব্যাপক তৎপরতায় আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি। আওয়ামী লীগের মেয়র প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টুর পক্ষে প্রচারণায় অংশ নিতে দলটির কেন্দ্রীয় টিম মাঠে নামছে সোমবার ৪ ডিসেম্বর।

প্রস্তুত হচ্ছে বিএনপির হাইপ্রোফাইলের টিমও। মাঠে থাকবে জাতীয় পার্টির কেন্দ্রীয় টিমও। তবে জাপার বিদ্রোহী প্রার্থী থাকায় দলের ভিতরে-বাইরে চরম অস্থিরতা বিরাজ করছে। অন্যদিকে বিএনপির মেয়র প্রার্থী কাওসার জামান বাবলাকে নিয়েও টেনশনে বিএনপি। কারণ, তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করার পরের দিন তা বাতিলের আবেদন করে সোনালী ব্যাংক। ‘খেলাপি ঋণের’ কারণ দেখিয়ে এই আবেদন করা হয়। তবে বাংলাদেশ ব্যাংক রিটার্নিং কর্মকর্তার কাছে ঋণ খেলাপির যে তালিকা দিয়েছে তাতে কাওসার জামান বাবলার নাম নেই।

আকস্মিকভাবে মনোনয়ন বাতিল চাওয়ার বিষয়টিকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে মনে করছেন বিএনপি নেতারা। তারা বলছেন, বাবলা যাতে নির্বাচনে অংশ নিতে না পারে সে ব্যবস্থা পাকাপোক্ত করতেই মনোনয়ন বৈধ ঘোষণার পর তা বাতিলের আবেদন করানো হয়েছে। জানা যায়, আওয়ামী লীগের মেয়র প্রার্থী সরফুদ্দীন আহমেদ ঝন্টুর পক্ষে প্রচারণায় অংশ নিতে দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেনের নেতৃত্বে ২০ সদস্যের একটি টিম সোমবার ৪ ডিসেম্বর রংপুরে যাচ্ছেন।

বিষয়টি নিশ্চিত করে জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক তৌহিদুর রহমান টুটুল জানান, দলীয় প্রার্থীর পক্ষে দলীয় নেতা-কর্মীদের একাট্টা করে কাজ করবেন তারা। প্রচারণা শেষদিন পর্যন্ত টিমের সদস্যরা রংপুরে অবস্থান করবেন।

নির্বাচনের দিন যতই এগিয়ে আসছে ততই জাতীয় পার্টির মেয়র প্রার্থীর অস্বস্তি জোরালো হচ্ছে। দলটির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ মহানগর জাপার সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তফাকে মেয়র পদে মনোনয়ন দেন। দলের সিদ্ধান্ত অমান্য করে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন এরশাদের ভাতিজা দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব হোসেন মকবুল শাহরিয়ার আসিফ। প্রার্থিতা প্রত্যাহার করে নেয়ার জন্য তাকে এক সপ্তাহ আগে ঢাকায় তলব করা হলেও তা পাত্তা দিচ্ছেন না আসিফ। সকাল থেকে রাত পর্যন্ত আসিফ দলের নেতা-কর্মী ও সমর্থকদের নিয়ে নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন।

আসিফ বলেন, দল বহিষ্কার করলেও আমি মনোনয়ন প্রত্যাহার করব না। ভোটারদের ব্যাপক সাড়া পাচ্ছি। মোস্তফার অনেক সমর্থক আমার পক্ষ নিয়ে প্রচারণায় অংশ নিচ্ছে। ফলে লাঙ্গলের প্রার্থী দিন দিন কোণঠাসা হয়ে পড়ছেন। তবে আসিফের এ বক্তব্যকে ‘নির্বাচনী কৌশল’ বলে আখ্যায়িত করে তা উড়িয়ে দেন মোস্তফা। তিনি বলেন, আসিফকে কোনো ফ্যাক্টর মনে করছি না। লাঙ্গলের জোয়ারের কাছে আসিফের মতো অনেক প্রার্থীই ভেসে যাবে। পল্লীবন্ধু এরশাদের লাঙ্গল প্রতীকের পক্ষে ভোট বিপ্লব হবে।

এদিকে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ১৩ জন মেয়র প্রার্থীর মতো বিএনপির কাওসার জামান বাবলাও মনোনয়নপত্র জমা দেন। যাচাই-বাছাইয়ের শেষদিন ২৬ নভেম্বর বাবলাসহ সাতজন মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। বাতিল করা হয় ছয় জনের মনোনয়ন। ২৭ নভেম্বর ‘ঋণ খেলাপির’ কারণ দেখিয়ে সোনালী ব্যাংক ঢাকার বৈদেশিক বাণিজ্যিক করপোরেট শাখার সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) নির্বাচনে সুষ্ঠু পরিবেশ সংক্রান্ত কমিটির প্রধান রংপুর বিভাগীয় কমিশনার বরাবর আবেদন করেন। গত বৃহস্পতিবার এ আবেদনের ওপর শুনানি হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে রিটার্নিং ও রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার বলেন, মনোনয়ন যাচাই-বাছাইয়ের আগে কাওসার জামান বাবলা তাকে ছয় মাসের জন্য ঋণ খেলাপি না করা সংক্রান্ত হাই কোর্টের আদেশ জমা দিয়েছেন। এ ছাড়া বাংলাদেশ ব্যাংক থেকে আমার কাছে ঋণ খেলাপির যে তালিকা দেওয়া হয়েছে তাতেও বাবলার নাম নেই। মনোনয়নপত্র বৈধ করার ক্ষেত্রে যেসব কাগজপত্র প্রয়োজন সবই ঠিক থাকায় বাবলার মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। এখন কেউ তা বাতিল চেয়ে আবেদন করলে তা দেখার এখতিয়ার আপিল বিভাগের।

সোনালী ব্যাংক ঢাকার বৈদেশিক বাণিজ্যিক করপোরেট শাখার উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ সাইফুদ্দিন জানান, কাওসার জামান বাবলা এজাক্স জুট মিলের পরিচালক। তিনিসহ ওই মিলের পাঁচ পরিচালক যৌথ নামে ৪২ কোটি টাকা ঋণ এখনো পরিশোধ করেননি, যা খেলাপি ঋণে পরিণত হয়েছে। কাওসার জামান বাবলার রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাই কোর্টের একটি বেঞ্চ ২৪ অক্টোবর ছয় মাসের জন্য কাওসার জামান বাবলাকে ঋণ খেলাপি না করার আদেশ দেয়। সে আদেশ স্থগিত চেয়ে আমরা ২৫ নভেম্বর হাই কোর্টের একই বেঞ্চে আবেদন করি। ২৬ নভেম্বর পূর্বের আদেশ স্থগিত করে হাই কোর্ট। ২৬ নভেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের দিন স্থগিত আদেশের কপি রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে নিয়ে যাওয়ার আগেই কাওসার জামান বাবলার মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। ঋণ খেলাপি হিসেবে কাওসার জামান বাবলার মনোনয়ন বাতিল চেয়ে ২৭ নভেম্বর রংপুর বিভাগীয় কমিশনারের কাছে আবেদন করা হয়।

এ ব্যাপারে কাওসার জামান বাবলা বলেন, মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের সময় যাতে কোনো ধরনের সমস্যা না হয় সেজন্য সব কাগজপত্র জমা দেওয়া হয়। বাছাইয়ের সময় সোনালী ব্যাংকের চারজন কর্মকর্তাও উপস্থিত ছিলেন। সে সময় তারা আমার বিপক্ষে কোনো কাগজপত্র দেখাতে পারেননি। কিন্তু হঠাৎ করেই আমার মনোনয়ন বাতিল চেয়ে আবেদন করায় আমি বিস্মিত হয়েছি। আমাকে নির্বাচন থেকে দূরে রাখার ষড়যন্ত্র হিসেবে আমার মনোনয়ন বাতিলের আবেদন করা হয়েছে বলে শঙ্কা বোধ করছি। তবে শুনানির দিন আমার পক্ষের সব কাগজপত্র উপস্থাপন করব।

তিনি বলেন, এজাক্স জুট মিলের নামে আমিসহ পাঁচ পরিচালকের যৌথ নামে ৪২ কোটি টাকা কোম্পানি ঋণ আছে। কিছু টাকা পরিশোধও করা হয়েছে। যৌথনামে থাকা ঋণ একক ব্যক্তির ওপর বর্তায় না। আশা করি, শুনানিতে ব্যাংকের আপিল টিকবে না।

রংপুর মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম মিজু বলেন, যথাযথ প্রক্রিয়া মেনেই কাওসার জামান বাবলার মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। মনোনয়ন বৈধ ঘোষণার পর তা বাতিল চেয়ে যে আবেদন করা হয়েছে তার পেছনে রাজনৈতিক দুরভিসন্ধির গন্ধ পাচ্ছি। বাবলার মনোনয়ন নিয়ে শঙ্কার মধ্যে আছে নেতা-কর্মীরা।

সোনালীনিউজ/এমটিআই

 

Wordbridge School
Link copied!