• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আ.লীগ-বিএনপির সঙ্গে ইসির সংলাপ অক্টোবরে


সোনালী বিশেষ সেপ্টেম্বর ৭, ২০১৭, ০২:৩২ পিএম
আ.লীগ-বিএনপির সঙ্গে ইসির সংলাপ অক্টোবরে

ঢাকা : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক আলোচনার অংশ হিসেবে বড় দুই দলের সঙ্গেও সংলাপের পরিকল্পনা রয়েছে নির্বাচন কশিনের (ইসি)। সে লক্ষ্যে আগামী অক্টোবরের মধ্যেই আওয়ামী লীগ ও বিএনপির সঙ্গে সংলাপে বসার ইচ্ছে সাংবিধানিক এ সংস্থাটির।

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আওয়ামী লীগ ও বিএনপির সঙ্গে সংলাপের তারিখ নির্ধারণ করা হবে তাদের সঙ্গে আলাপ করেই। আগামী ২১ তারিখ পর্যন্ত বিভিন্ন দলের সঙ্গে সংলাপের তারিখ নির্ধারণ করা আছে। এই সংলাপের মাঝেই বড় দুই দলের সঙ্গে সংলাপের তারিখ ঘোষণা করা হবে। অক্টোবরের মধ্যেই রাজনৈতিক দলসহ সবার সঙ্গে সংলাপ শেষ করা হবে।

তবে ইসির একটি সূত্র জানিয়েছে, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) আগামী ২৩ থেকে ২৮ সেপ্টেম্বর দেশের বাইরে সফরে থাকবেন। যে কারণে ওই সময়ে অন্য কোনো দলের সঙ্গে সংলাপের সম্ভাবনা নেই। সিইসি দেশে ফিরলে অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে আবার সংলাপ শুরু হবে।

ইসি সূত্রে জানা গেছে, এ পর্যন্ত ১৪টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের তারিখ নির্ধারিত আছে। আগামী ১০ সেপ্টেম্বর সকালে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ও বিকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ, ১২ সেপ্টেম্বর সকালে বাংলাদেশ খেলাফত মজলিস ও বিকালে ইসলামী ঐক্যজোট এবং ১৪ সেপ্টেম্বর সকালে কল্যাণ পার্টি ও বিকালে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, ১৭ সেপ্টেম্বর সকালে ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন ও বিকালে বাংলাদেশ জাতীয় পার্টি, ১৮ সেপ্টেম্বর সকালে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ) ও  বিকালে প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি), ২০ সেপ্টেম্বর সকালে গণফ্রন্ট ও বিকালে গণফোরাম, ২১ সেপ্টেম্বর সকালে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও বিকালে ন্যাশনাল পিপলস  পার্টি (এনপিপি)’র সঙ্গে সংলাপের তারিখ নির্ধারিত আছে।

সুশীল সমাজ, গণমাধ্যমের পর গত ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে কমিশন। এদিন সকালে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ-এর সংলাপের কথা থাকলেও দলটি সময় চাওয়ায় তা বাতিল হয়ে যায়। পরে বিকালে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের (মুক্তিজোট) সঙ্গে সংলাপ করে ইসি।

এরপর বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল, খেলাফত মজলিস, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপার সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হয়। এর আগে ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে সংলাপ করে কমিশন।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!