• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আ.লীগের কমিটিতে আসছেন ২০ নারী


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৬, ২০১৬, ১০:০৫ পিএম
আ.লীগের কমিটিতে আসছেন ২০ নারী

অক্টোবরের সম্মেলনে নবীন-প্রবীণের সমন্বয়ে কমিটি করতে চায় আওয়ামী লীগ। সেই সঙ্গে প্রাধান্য দেয়া হচ্ছে নারীর অংশগ্রহণ বাড়ানোর। এ পরিপ্রেক্ষিতে আসন্ন সম্মেলনে বেশ কিছু পদে দেখা যাবে প্রায় ২০ জন নতুন নারী মুখ। আগামী ২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের ২০তম সম্মেলন অনুষ্ঠিত হবে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে।

দলীয় সূত্র জানিয়েছে, এ সম্মেলনের মাধ্যমে সৎ, যোগ্য ও মেধাবী নারীদের নেতৃত্বে আনার মধ্যদিয়ে চমক দেখাতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। সেই বহির্বিশ্বকেও জানান দিতে চায় নারী নেতৃত্ব এবং নারীর ক্ষমতায়নের ব্যাপারে তারা আগ্রহী এবং তৎপর। এ লক্ষ্যে গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে নারী নেতৃত্বকে অন্তর্ভুক্ত করার কথা ভাবা হচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রায় ২০ জন নারী নেত্রীকে কমিটিতে অন্তর্ভুক্ত করার চিন্তাভাবনা চলছে। ইতোপূর্বে আর কোনো রাজনৈতিক দল নারী নেতৃত্বকে এতটা প্রাধান্য দেয়নি। আওয়ামী লীগই এ নজির স্থাপন করবে। এ বিষয়টি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আলোচনায়ও আসবে। এটি সব মহলে চমকপ্রদ বলে বিবেচিত হবে।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহ বলেন, আওয়ামী লীগের আগামী কেন্দ্রীয় কমিটিতে বেশ কিছু পদে নতুন নারী মুখ দেখতে পাবেন। এ জন্য কিছু পদও সৃষ্টি হতে পারে।

তিনি বলেন, দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের কেন্দ্রীয় কমিটিতে মহিলাদের সংখ্যা আরো বাড়াতে চান। যখন খোদ নেত্রী (শেখ হাসিনা) এটা চান, তখন বিষয়টি প্রায় নিশ্চিত যে নারীর সংখ্যা এবার আরো বাড়বে।

উল্লেখ্য, বর্তমান কেন্দ্রীয় কমিটিতে নারী নেত্রীর সংখ্যা ১০ জন। এর মধ্যে সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা জোহরা তাজউদ্দীন মারা গেছেন। বাকি ৯ জন হলেন দলের সভাপতি শেখ হাসিনা, সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী, বেগম মতিয়া চৌধুরী, এডভোকেট সাহারা খাতুন, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, মহিলাবিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, কেন্দ্রীয় সদস্য সিমিম হোসেন রিমি ও মুন্নুজান সুফিয়ান। তবে বিতর্কিত কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ ওঠায় কয়েকজন নারী নেত্রী এবার কমিটি থেকে বাদ পড়তে পারেন।

দলটির নীতিনির্ধারণী পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, কেন্দ্রীয় কমিটিতে এবার অন্তত ২০ জন নারী নেত্রী রাখার চিন্তা আছে দলীয় সভাপতি শেখ হাসিনার। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উল্লেখযোগ্য নারী নেতৃত্ব কেন্দ্রীয় কমিটিতে নিয়ে আসতে চান।

এ ব্যাপারে দলের সভাপতিমণ্ডলীর সদস্য নূহ-উল আলম লেনিন বলেন, বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছে কেন্দ্রীয় কমিটির সংখ্যা বাড়বে। সে অনুযায়ী কেন্দ্রীয় কমিটিতে নতুন নারী মুখ আসার সম্ভাবনা রয়েছে। তা ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর অগ্রযাত্রা অব্যাহত রাখার ক্ষেত্রে সর্বাধিক মনোযোগী।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!