• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আ.লীগের নির্বাচনী যাত্রা শুরু


বিশেষ প্রতিনিধি মে ২১, ২০১৭, ১১:২৮ এএম
আ.লীগের নির্বাচনী যাত্রা শুরু

ঢাকা : বর্ধিত সভা দিয়েই আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক যাত্রা শুরু করল ক্ষমতাসীন আওয়ামী লীগ। এই সভায় তৃণমূল নেতাকর্মীদের চাঙা করতে নানামুখি উদ্যোগও নেওয়া হয়েছে। আসন্ন জাতীয় নির্বাচনে যোগ্য প্রার্থী বাছাইয়ে তৃণমূলকেই প্রাধান্য দিতে চায় দলটির হাইকমান্ড। এ লক্ষ্যে দলটির সর্বস্তরে চারটি বার্তা দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক ও সুপ্রিম কোর্টের একজন আইনজীবীকে সদস্য করার মধ্য দিয়ে আওয়ামী লীগের নতুন সদস্য সংগ্রহ অভিযানও শুরু হয়েছে। একই সঙ্গে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তাদের নিজ নিজ সদস্যপদ নবায়ন করেছেন।

শনিবার (২০ মে) গণভবনে আওয়ামী লীগের বর্ধিত সভায় নতুন সদস্য সংগ্রহ ও পুরোনো সদস্যে নবায়ন কার্যক্রমের উদ্বোধন করেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল সাড়ে ১০টায় বর্ধিত সভার শুরুতে দলীয় সভাপতি শেখ হাসিনা সূচনা বক্তব্য দেন। এরপর নতুন সদস্য সংগ্রহ অভিযান শুরু এবং নবায়ন কার্যক্রমের উদ্বোধন করা হয়।

দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সভায় উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, মাত্র ২০ টাকা দিয়েই আপনারা সদস্য পদ নবায়ন করতে পারবেন। এ সময় প্রধানমন্ত্রী বলেন, ২০ টাকা কেন, ১০০ টাকা দেব, ৫০০ টাকা দেব। বেশি দিলে তো আপত্তি নেই। পরে ৫০০ টাকা দিয়ে নিজের সদস্যপদ নবায়ন করেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, দলীয় সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের সদস্যপদ নবায়ন করেছেন। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের শিক্ষক এ জে এম শফিউল আলম ভূইয়া ও সুপ্রিম কোর্টের আইনজীবী ফারজানা বেগম আওয়ামী লীগের নতুন সদস্য হয়েছেন। এই প্রক্রিয়ার মাধ্যমেই নতুন সদস্য সংগ্রহ ও পুরোনো সদস্যপদ নবায়ন কার্যক্রম শুরু হয়েছে। এরপর জেলা নেতারা সারা দেশে এই কার্যক্রম পরিচালনা করবেন।

আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুসারে, নির্দিষ্ট হারে চাঁদা দিয়ে প্রতি তিন বছর অন্তর দলের সদস্যপদ নবায়ন করতে হয়। আর নতুন সদস্য সংগ্রহ অভিযানও সময়-সময় করা হয়। সর্বশেষ ২০১০ সালে সদস্য সংগ্রহ অভিযান শুরু হয়েছিল। কিন্তু সেবার তা বেশিদিন চলেনি।
আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখেই দলের প্রচার-কৌশল জানাতে বর্ধিত সভায় জেলা নেতাদের ডেকেছে আওয়ামী লীগ।

সারা দেশে বড় যেসব প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে, তার ফিরিস্তি নিয়ে বই এবং প্রতিটি জেলা ও নির্বাচনী এলাকা ধরে উন্নয়নমূলক কর্মকান্ডের তথ্য দিয়ে প্রচারপত্র ছাপা হয়েছে। এগুলো জেলা নেতাদের দিয়ে তা প্রচারের নির্দেশনা দেওয়া হয়েছে। গত বছর অনুষ্ঠিত জাতীয় সম্মেলনে অনুমোদিত আওয়ামী লীগের গঠনতন্ত্র ও ঘোষণাপত্র বই আকারে ছাপানো হয়েছে। এগুলোও নেতাদের দেওয়া হবে।

এ ছাড়া গঠনতন্ত্র, ঘোষণাপত্র, সরকারের উন্নয়নের খতিয়ান ও বিএনপি-জামায়াতের জ্বালাও-পোড়াও আন্দোলনের ওপর বই ছাপানো হয়েছে। এগুলো জেলা নেতাদের দিয়ে তা প্রচারের নির্দেশনা দিয়েছে দলটির হাইকমান্ড।

সারা দেশে আওয়ামী লীগের জেলা কার্যালয়গুলোতে ল্যাপটপ বিতরণ শুরু করেছেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে বর্ধিত সভায় প্রধানমন্ত্রী এই কার্যক্রমের উদ্বোধন করেন।

সারা দেশের আওয়ামী লীগকে ডিজিটাল বাংলাদেশের আওতায় আনতে এবং আওয়ামী লীগের নেতাকর্মীদের তথ্যপ্রযুক্তিতে দক্ষ করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে আগামী নির্বাচনে সারা দেশে দলীয় প্রচার-প্রচারণা সহজে চালানো যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের অর্থায়নে আওয়ামী লীগের প্রতিটি জেলা কার্যালয়ে এই ল্যাপটপ দেওয়া হবে।

ল্যাপটপ বিতরণ কার্যক্রম সম্পর্কে দলটির বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, প্রথম দিনে আট বিভাগের আট জেলার সভাপতির হাতে ল্যাপটপ দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয় থেকে বাকি জেলাগুলোকে ল্যাপটপ দেওয়া হবে।

গত বছরের ২২-২৩ অক্টোবরে অনুষ্ঠিত আওয়ামী লীগের ২০তম কাউন্সিলের পর প্রথম বর্ধিত সভা অনুষ্ঠিত হলো গতকাল। সভা থেকে তৃণমূল নেতাদের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিতে নির্দেশ দেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তৃণমূল নেতাকর্মীদের চারটি বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বার্তাগুলো হলো : সরকারের উন্নয়ন প্রচার, অভ্যন্তরীণ কোন্দল নিরসন, বিএনপি-জামায়াতের ধ্বংসাত্মক কর্মকান্ড জনগণের সামনে তুলে ধরা এবং বিগত সরকারের সঙ্গে বর্তমান সরকারের তুলনামূলক উন্নয়নচিত্র তুলে নৌকার পক্ষে ব্যাপক জনমত গঠন। দলের নীতিনির্ধারক পর্যায়ের একাধিক নেতার সঙ্গে আলাপ করে এসব তথ্য জানা গেছে।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!