• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আ.লীগের সঙ্গে বৈঠকে নির্বাচন নিয়ে প্রশ্ন কূটনীতিকদের


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৬, ২০১৮, ০৬:৫১ পিএম
আ.লীগের সঙ্গে বৈঠকে নির্বাচন নিয়ে প্রশ্ন কূটনীতিকদের

ঢাকা : বাংলাদেশে জাতীয় নির্বাচন কবে অনুষ্ঠিত হবে তা জানতে চেয়েছেন ঢাকাস্থ বিভিন্ন দেশের কূটনীতিকরা। এ নিয়ে একাধিক প্রশ্ন ছিল কূটনীতিকদের। জবাবে আওয়ামী লীগ থেকে জানানো হয়েছে- নির্বাচন আয়োজনের দায়িত্ব নির্বাচন কমিশনের। বিষয়টি তারা ভালো জানেন। তবে আমাদের ধারণা চলতি বছরের শেষ দিকে নির্বাচন অনুষ্ঠিত হবে।  

রাজধানীর গুলশানে লেকশোর হোটেলের ল্যা ভিটা হলে ঢাকাস্থ বিভিন্ন দূতাবাসের কূটনীতিকদের সঙ্গে মতবিনিময় সভায় কূটনীতিকরা নির্বাচনের তারিখ নিয়ে এ আগ্রহ দেখান।

সভার শুরুতে কূটনীতিকদের ২০০১ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার এবং তারেক রহমানের ‘সম্পৃক্ততা ও ভূমিকার’ কথা তুলে ধরেন আওয়ামী লীগ নেতারা। পরে কূটনীতিকদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক হয়।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচন কবে অনুষ্ঠিত হবে এমন প্রশ্ন ছিল আমেরিকান এক কূটনীতিকের। কূটনীতিকের এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে, নির্বাচন অনুষ্ঠান করার সাংবিধানিক দায়িত্ব নির্বাচন কমিশনের। বিষয়টি তারা ভালো জানেন। তবে আমাদের ধারণা চলতি বছরের শেষ দিকে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

সভাসূত্র আরও জানায়, একটি দেশের কূটনীতিক নির্বাচনের সময় বিএনপিকে প্রচার-প্রচারণা চালাতে সুযোগ দেয়া হবে কি না, প্রতিবন্ধকতা থাকবে কি না, সকল রাজনৈতিক দল সমানভাবে প্রচার-প্রচারণা চালাতে পারবে কি না এ বিষয়ে জানতে চান।

জবাবে আওয়ামী লীগ নেতারা বলেন, নির্বাচনকালীন সকল প্রশাসনিক ক্ষমতা থাকবে নির্বাচন কমিশনের কাছে। নির্বাচনে যারা আসবে, সেই সকল দল প্রচার-প্রচারণার গণতান্ত্রিক অধিকার অনুযায়ী তাদের প্রচার-প্রচারণা চালাবে। এখানে আমাদের (আওয়ামী লীগ) কোনো ভূমিকা নেই।

আওয়ামী লীগের আন্তর্জাতিকবিষয়ক সম্পাক ড. শাম্মী আহমেদ বলেন, প্রায় ৭০ জন কূটনীতিক বৈঠকে উপস্থিত ছিলেন। তাদের মধ্যে কিছু দেশের কূটনীতিক আমাদের কাছে নির্বাচন নিয়ে আগ্রহ দেখিয়েছেন। প্রশ্ন করেছেন। এটা ছিল আমাদের নিয়মিত বৈঠকের একটি। প্রায় সময় আমরা দেশের চলমান পরিস্থিতি নিয়ে তাদের সঙ্গে মতবিনিময় করি।

ব্যারিস্টার শাহ আলী ফারহাদের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ফারুক খান, আন্তর্জাতিক উপ-কমিটির চেয়ারম্যান মোহাম্মদ জমির, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!