• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আ.লীগের সদস্য সংগ্রহে গতি আনতে সাংগঠনিক জেলায় চিঠি


নিজস্ব প্রতিবেদক জুলাই ৭, ২০১৭, ১২:৫২ এএম
আ.লীগের সদস্য সংগ্রহে গতি আনতে সাংগঠনিক জেলায় চিঠি

ঢাকা : সদস্য সংগ্রহ ও নবায়নে গতি আনতে এবং দলের কেন্দ্র ও তৃণমূলের মধ্যে সেতুবন্ধন গড়ে তুলতে সাংগঠনিক জেলাগুলোতে চিঠি পাঠিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির একাধিক নীতি-নির্ধারণী পর্যায়ের নেতা এ তথ্য জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ২০ মে আওয়ামী লীগের বর্ধিত সভার মাধ্যমে দলের সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হলেও তাতে গতি আসেনি। গত দেড় মাসে সদস্য সংগ্রহ ও নবায়ন ফরম সংগ্রহ করেনি সাংগঠনিক জেলা ও তাদের অধীন শাখাগুলো। এছাড়া এই কার্যক্রম উদ্বোধনের দিন ফরম পাওয়া সাংগঠনকি জেলাগুলোতেও নেই সদস্য সংগ্রহ ও নবায়নের তৎপরতা। তৃণমূলের নেতারা বলছেন, রমজান মাস ও ঈদের কারণেই ভাটা পড়েছে এই কার্যক্রমে। এ পরিস্থিতিতে সাংগঠনিক জেলাগুলোতে তাগাদা দিয়ে অতি সম্প্রতি চিঠি পাঠিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
 
গত ২০ মে গণভবনে আয়োজিত আওয়ামী লীগের এক বর্ধিত সভায় দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদস্যপদ নবায়নের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শুরু হয় সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম। এর দু’দিন পর দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আটটি সাংগঠনিক জেলার সভাপতি ও সাধারণ সম্পাদককে ঢাকায় ডেকে তাদের হাতে সদস্য সংগ্রহ ও নবায়ন ফরম তুলে দেন। অন্য সাংগঠনিক জেলাগুলোকে ধানমন্ডিতে অবস্থিত দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে ফরম সংগ্রহের নির্দেশনা দেয়া হয়েছিল।

সংশ্লিষ্ট কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, দেড় মাস অতিবাহিত হলেও এ ফরম সংগ্রহ করেনি সাংগঠনিক জেলা ও তাদের অধীন শাখাগুলো। যেসব জেলায় এসব ফরম দেয়া হয়েছে, অগ্রগতির খবর নেই সেসব জেলাতেও।

এ প্রসঙ্গে জানতে চাইলে নোয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ খাইরুল আনাম সেলিম বলেন, ‘এ বছরের মে মাসে বর্ধিত সভার পরে আমরা আমাদের জেলার জন্য সদস্য সংগ্রহ ও নবায়ন ফরম এনেছি। তবে রমজান ও ঈদুল ফিতরের কারণে এ কার্যক্রমে কিছুটা ধীরে চলছে।  আমরা আবার কাজ শুরু করেছি। আশা করছি, অল্প সময়ের মধ্যেই এই কাজ শেষ হবে।’

জানতে চাইলে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লা খান বলেন, ‘সদস্য সংগ্রহ ও নবায়ন ফরম নিয়ে এসেছি, কাজও চলছে। শেষও হয়ে যাবে আশা করছি।’ রমজান মাস ও ঈদের কারণে এই কার্যক্রম ধীরে চলছে বলে দাবি করেন তিনিও।

সদস্য সংগ্রহ ও নবায়ন ফরম পাওয়া জেলার দায়িত্বপ্রাপ্ত নেতারা বলছেন, কাজ চলছে। দেড় মাসে কতটুকু কাজ সম্পন্ন হয়েছে, তা জানতে চাইলে তারা সুনির্দিষ্টভাবে কিছুই বলতে পারেননি।

জানা গেছে, এই উদ্যোগ থমকে গেছে বলে মনে করছেন কেন্দ্রীয় নেতারা। তাদের অনেকেই বলছেন, ফরম সংগ্রহ করা অনেক জেলার কার্যালয়ে এই ফরম পড়ে আছে বলেও তথ্য রয়েছে তাদের কাছে। এ পরিস্থিতিতে সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যকম এগিয়ে নিতে তাগিদ দিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সম্প্রতি তিনি সারাদেশের সাংগঠনিক জেলায় চিঠি পাঠিয়েছেন।

ওই চিঠিতে যেসব সাংগঠনিক জেলা/মহানগর/উপজেলা/থানা/পৌর শাখা সদস্য সংগ্রহ ফরম নেয়নি, তাদের শিগগিরই আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয় থেকে এই ফরম করার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি নিজ নিজ এলাকায় সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচি জোরদার করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের তাগিদও দেয়া হয়েছে।

আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত একই চিঠিতে  যেসব জেলা, উপজেলা, পৌরসভা শাখা আওয়ামী লীগের কার্যালয়ের স্থায়ী ঠিকানা নেই এবং যেসব জেলা, উপজেলা, পৌরসভা শাখার নিজস্ব কার্যালয় নির্মাণ করা হয়নি তাদের তথ্য অবিলম্বে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে পাঠাতে বলা হয়। পাশাপাশি আওয়ামী লীগ এবং তার সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের অনেক ত্যাগী নেতা-কর্মী প্রবীণ ও অসুস্থ অবস্থায় দিনাতিপাত করছেন, এ ধরনের নেতা-কর্মীদের তালিকা করে সভাপতির কার্যালয়ে পাঠাতে বলা হয়। একই সঙ্গে প্রাকৃতিক দুর্যোগ ও বন্যাকবলিত এলাকায় সংগঠনের সব স্তরের নেতা-কর্মীদের দুর্গত মানুষের পাশে থেকে ত্রাণ তৎপরতা জোরদার করার জন্য অনুরোধ জানানো হয়।

দলটির দফতর সূত্রে আরও জানা গেছে, সারাদেশের সাংগঠনিক জেলা বা তাদের অধীন শাখা দূরে থাক, এখনও ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর-দক্ষিণই এই ফরম সংগ্রহ করেনি। এই কার্যক্রমের ধীরগতি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে ক্ষুব্ধ করেছে। এজন্যই তিনি সাংগঠনিক সব জেলা ও তাদের অধীন শাখাগুলোতে চিঠি পাঠিয়েছেন। এই চিঠি পাওয়ার পর অনেক জেলা সক্রিয় হয়ে উঠতে শুরু করেছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ বলেন, ‘রমজান মাস, ঈদুল ফিতার ও বর্ষার কারণে এ কার্যক্রম আশানুরূপ গতিতে এগোয়নি। তবে এ কার্যক্রমকে চাঙ্গা করতে নির্দেশনা পাঠানো হয়েছে সারাদেশে। আশা করি দ্রুতই এই কার্যক্রম শেষ হয়ে যাবে।’

আওয়ামী লীগের আরেক যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, ‘সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রমে কিছুটা ধীরগতি লক্ষ্য করা গেছে। তবে সাংগঠনিক জেলাগুলোকে চিঠি ইস্যু করায় এই কার্যক্রম জোরালো হবে।’

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!