• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আলুই যখন হাত ও খরগোশ!


গাইবান্ধা প্রতিনিধি  মার্চ ৬, ২০১৭, ০১:০৮ পিএম
আলুই যখন হাত ও খরগোশ!

গাইবান্ধা: জেলা শহরের পৌর এলাকায় মানুষের হাত ও পশুর প্রতিকৃতির গাছআলু (পুরাআলু) পাওয়া গেছে। এই ঘটনা এলাকায় বেশ চাঞ্চল্যকর অবস্থার সৃষ্টি হয়েছে। চারিদিক থেকে এই আলু দেখতে মানুষ ছুটে আসছে শহরের খানকাহশরিফ এলাকার আতিকুর রহমানের বাড়িতে।

রোববার বিকেলে শহরের  খানকাহশরিফ গাড়িয়ালপট্টি এলাকার ওইবাড়িতে আলু দু’টি পওয়া যায়।

আতিকুর রহমান জানান, গত বছরের প্রথম দিকে দুইটি আলু বাড়ির আঙ্গিনায় গর্ত করে পুঁতে রাখা হয়। এরপর গতকাল রোববার বিকেলে আতিকুর রহমানের মা আলু দুটি তুলতে যান। এসময় আলুর আকৃতির পরিবর্তন দেখে তিনি চমকে গিয়ে বাড়ির অন্য লোকজনকে ডাকেন। পরে আলু দুইটি পানি দিয়ে পরিষ্কার করে নিজের ঘরে রাখেন। এই ঘটনা তখন আর কাউকে জানানো হয়নি। 

সোমবার সকালে এই ঘটনা জানাজানি হলে আশেপাশের বিভিন্ন এলাকা থেকে মানুষ ছুটে যায় তার বাড়িতে। সকাল ১০টায় ওই বাড়িতে গিয়ে দেখা যায়, ওই আশ্চর্য রকমের আলু দেখতে বাড়িতে অসংখ্য উৎসুক মানুষের ভিড়। আর এ নিয়ে চলছে মানুষের মুখে নানান গুঞ্জন। 

গাইবান্ধা পৌর শহরের নারায়ানপুর সুখনগর এলাকার নুর আলম বলেন, লোকমুখে ওই আলুর কথা শুনে আমিও দেখতে এসেছি। এসে ওই আলু দুটি দেখে আমিও চমকে গেছি। এর আগে এই ধরনের আলু কখনো দেখিনি। খানকাহশরীফ এলাকার বিপ্লব কুমার বলেন, সকালে মানুষের মুখে এই কথা শুনে প্রথমে বিশ্বাস করিনি। পরে বাস্তবে দেখে অবাক হয়েছি। এর আগে কখনো কোন আলুতে মানুষের হাত ও পশুর প্রতিকৃতি দেখিনি।

প্রসঙ্গত, এ ধরনের নকশাকে বিজ্ঞানের ভাষায় বলা হয় ‘প্যারিডোলিয়া’। গ্রিক এই শব্দটির অর্থ ‘একই রকম দেখা’। অর্থাৎ কোনো বস্তুর সঙ্গে সাদৃশ্যপূর্ণভাবে দেখতে পাওয়া। শুধু আকাশেই নয়, বনে-জঙ্গলে, লতা-পাতায় যে বিভিন্ন রকমের নকশা দেখে আমরা তাকে বিভিন্ন জিনিসের নিদর্শন মনে করি। এগুলোও আসলে প্যারিডোলিয়া।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!