• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আল্লাহর প্রশংসায় অসংখ্য সাওয়াব দান


ধর্ম ডেস্ক সেপ্টেম্বর ৩, ২০১৬, ০৪:৩১ পিএম
আল্লাহর প্রশংসায় অসংখ্য সাওয়াব দান

আল্লাহর প্রশংসার ফজিলত অত্যধিক। যে কারণে আল্লাহ তাআলা কুরআন কারিমের প্রথম সুরায় বান্দাকে প্রশংসা করার পদ্ধতি শিক্ষাদান করেছেন।  আল্লাহ তাআলা বান্দাকে তাঁর প্রশংসা করার জন্যই অসংখ্য সাওয়াব দান করবেন। হাদিসে কুদসিতে ‘আল্লাহর প্রশংসা’র এরূপ একটি ফজিলত এসেছে। যা এখানে তুলে ধরা হলো-

হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, এক ব্যক্তি বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট আসলেন, যখন তিনি নামাজ আদায় করছিলেন। অতঃপর তিনি বললেন- اَلْحَمْدُ لِلهِ حَمْدًا كَثِيْرًا طَيِّبًا مُبَارَكًا فِيْهِ ; রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নামাজ শেষ করে বললেন, তোমাদের মধ্যে কে এ বাক্যটি পাঠকারী? সবাই চুপ করে রইলো। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনবার তা (পাঠকারী ব্যক্তি কে?) বললেন।

তারপর এক ব্যক্তি বলল, আমি তা বলেছি; আমি ভালো উদ্দেশ্য ব্যতিত অন্য কোনো উদ্দেশ্যে বলিনি। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘বারজন ফেরেশতা তাকে (প্রশংসামূলক বাক্যটিকে) গ্রহণ করার জন্য দ্রুত ছুটে এসেছে।

তারা বুঝতে পারছিল না কিভাবে তা লিখবে। অবশেষে (ফেরেশতারা) তাদের রবের নিকট জিজ্ঞাসা করে (কিভাবে লিখবে); অতপর আল্লাহ তাআলা বলেন, ‘আমার বান্দা যে রূপ বলেছে সেরূপ লিখ।’ (মুসনাদে আহমাদ)

আল্লাহর প্রশংসার আমল-

উচ্চারণ : ‘আল-হামদুলিল্লাহ হামদান কাছিরান ত্বাইয়্যেবান মুবারাকান ফিহি।’

পরিশেষে…
আল্লাহ তাআলার প্রশংসামূলক বাক্য দ্বারাই তাঁর বেশি বেশি জিকির-আজকার করা উত্তম। সুতরাং মুসলিম উম্মাহকে হাদিসে কুদসিতে উল্লেখিত প্রশংসামূলক বাক্য “اَلْحَمْدُ لِلهِ حَمْدًا كَثِيْرًا طَيِّبًا مُبَارَكًا فِيْهِ” জিকির করার তাওফিক দান করুন। আমিন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!