• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আশা জাগিয়েও পারলেন না সালাহ


ক্রীড়া ডেস্ক জুন ২৫, ২০১৮, ১১:০৮ পিএম
আশা জাগিয়েও পারলেন না সালাহ

ঢাকা : সবকিছু ঠিকঠাক থাকলে অন্তত জোড়া গোলের পাশে লেখা থাকত মোহাম্মদ সালাহর নাম৷ বিশ্বকাপের ইতিহাসে প্রবীনতম ফুটবলার হিসেবে সোমবারের রাতটা চিরস্মরণীয় করে রাখতে পারতেন এল হাদারি৷ কিন্তু একটা ভুলই সব হিসেব-নিকেশ পাল্টে দিল৷ ২৮ বছর পর বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েও কোনও জয়ের ইতিহাস লেখা হলো না মিশরের৷ উল্টো শেষ মুহূর্তের দুর্দান্ত গোলে বিশ্বকাপে সৌদি আরবকে প্রথম জয়ের মুখ দেখালেন সালেম আল দাওসারি।

গত ম্যাচে উরুগুয়ের কাছে হারের পরই টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল মিশরের৷ বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল সৌদি আরবও৷ তারপরও শেষবারের জন্য সালাহর পারফরম্যান্স দেখতে এই ম্যাচ ঘিরে উত্তেজনা ছিল তুঙ্গে৷ ফুটবলপ্রেমীদের হতাশ করেননি মিশরের মেসি৷ দুর্দান্ত কিছু স্কিল এবং অসাধারণ একটি গোল উপহার দিয়েই বাড়ি ফিরছেন লিভারপুলের স্ট্রাইকার।

দুই সৌদি ডিফেন্ডারকে কাটিয়ে দুর্দান্ত লং ভলিতে বল জালে জড়িয়ে শুরুতেই দলকে এগিয়ে দিয়েছিলেন সালাহ৷ মিনিট খানেক পর আবার রক্ষণহীন ফাঁকা বক্সের সামনে বল পেয়েছিলেন তিনি। কিন্তু গোল করতে ব্যর্থ হন৷ প্রথমার্ধেই আরও একবার গোলের সুযোগ তৈরি করেছিল মিশর।

কিন্তু সালাহর মাপা পাস থেকেও গোল করে দলকে আর এগিয়ে দিতে পারেননি ত্রেজেগুয়ে৷ ম্যাচের অন্তিম লগ্নে যখন দু’দলের সমর্থকরাই ধরে নিয়েছেন, অমীমাংসিত খেলা দেখেই মাঠ ছাড়তে হবে, তখনই সবাইকে চমকে দিলেন আল দাওসারি৷ বক্সের বাঁ-দিক থেকে দুর্দান্ত শটে গোল করে চলতি বিশ্বকাপে প্রথম এবং একমাত্র জয়টি সৌদিকে উপহার দিলেন তিনি৷ বিদায়বেলায় এটাই বা কম কীসে?

এদিন শুরুটা মোটামুটি একপেশেভাবেই করেছিল সৌদি৷ বল পজেশনেও এগিয়ে ছিল এশিয়ার দলটি৷ কিন্তু সালাহর গোলের পরই ম্যাচে ফেরে মিশর৷ তবে বক্সের ভিতর পরপর ফাউল করেই বিপাকে পড়তে হয় তাদের। একবার পেনাল্টি বাঁচিয়ে তাক লাগিয়েছিলেন বিশ্বকাপের প্রবীনতম গোলকিপার হাদারি৷। কিন্তু দ্বিতীয়বার আর সামলাতে পারেননি। তাই শেষরক্ষাও হলো না। এ লড়াইয়ে কোথাও গিয়ে যেন সবচেয়ে বেশি নিরাশ হলেন সালাহ। যিনি কার্যত একাহাতে দলকে বিশ্বকাপের বাছাইপর্ব পার করেছিলেন।তৃতীয় মিশরীয় তারকা হিসেবে টুর্নামেন্টে জোড়া গোল করে ইতিহাস গড়লেন ঠিকই, কিন্তু বিশ্বকাপে জয়ের মুখ দেখা হলো না সালাহর।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!