• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আশাশুনি উপজেলা মুক্তিযোদ্ধা বাছাই কমিটি অবৈধ


আদালত প্রতিবেদক জুলাই ৫, ২০১৭, ০৭:৪৭ পিএম
আশাশুনি উপজেলা মুক্তিযোদ্ধা বাছাই কমিটি অবৈধ

ঢাকা: সাতক্ষীরার আশাশুনি উপজেলার মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটিকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে উক্ত কমিটির গৃহীত সকল সিদ্ধান্ত এবং তাদের প্রস্তুতকৃত প্রতিবেদনসমূহ বাতিল ঘোষণা করা হয়েছে। এছাড়াও রায়ের অনুলিপি প্রাপ্তির এক মাসের মধ্যে পুনরায় কমিটি গঠন করে যাচাই-বাচাই সম্পন্ন করতেও নির্দেশ দিয়েছেন আদালত।  

এ সংক্রান্ত জারি করা এক রুল নিষ্পত্তি করে বুধবার (৫ জুলাই) বিচারপতি গোবিন্দ্র চন্দ্র ঠাকুর এবং বিচারপতি একেএম সাহিদুল হক এর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মাদ হুমায়ন কবির পল্লব। তিনি জানান, মুক্তিযোদ্ধা যাচাই বাছাইয়ের নামে কমিটি ভুয়া মুক্তিযোদ্ধাদের নাম অন্তর্ভুক্তি করছে এমন অভিযোগে আশাশুনি উপজেলার বিশিষ্ট মুক্তিযোদ্ধা আবদুল গণি সরদার গত ৬ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট দায়ের করেন।

পরে গত ১৯ ফেব্রুয়ারি ওই রিটের শুনানি করে উক্ত কমিটির সকল কার্যক্রম ৩ মাসের জন্য স্থগিত করে আদেশ দেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

একই সঙ্গে আশাশুনি উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি কেন অবৈধ করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন।

হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে বিবাদীপক্ষ লিভ টু আপিল দায়ের করেন। আপিল বিভাগ তাদের আবেদন শুনানি করে হাইকোর্টের আদেশ বহাল রাখেন। এবং এ মামলাটি চূড়ান্ত শুনানির জন্য উক্ত বেঞ্চে পাঠিয়ে দেন। আদালত দীর্ঘ শুনানি করে আজ কমিটিকে অবৈধ ঘোষণা করে এ রায় দেন।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!