• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের তিন ইউনিটে উৎপাদন বন্ধ


ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি মার্চ ৩, ২০১৭, ১২:৪৮ পিএম
আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের তিন ইউনিটে উৎপাদন বন্ধ

ব্রাহ্মণবাড়িয়া: জাতীয় গ্রীড লাইনে ত্রুটির কারণে ব্রাহ্মণবাড়িয়া আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩টি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে গেছে। এতে করে জাতীয় গ্রীডে প্রায় ৭শ’ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হচ্ছে।

শুক্রবার (৩ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রে এই দুর্ঘটনাটি ঘটে। এতে করে কিশোরগঞ্জ, বৃহত্তর ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, নেত্রকোনা জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। পরে বিকল্প ব্যবস্থায় বিদ্যুৎ সরবরাহ চালু করা হয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।

বিদ্যুৎ কেন্দ্রের ১৩২ কেভি গ্রীড লাইনের সুইচ ইয়ার্ডে অগ্নিকাণ্ডের কারণে বন্ধ হওয়া ইউনিটগুলো হলো- ৪০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল (সাউথ), ২২৫ মেগাওয়াট ক্ষমতার কম্বাইন্ড সাইকেল ও ১৫০ মেগাওয়াট ক্ষমতার ৩নং ইউনিট।

আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালনা প্রকৌশলী মো. সাজ্জাদুর রহমান জানান, সকালে গ্রীড লাইনের ত্রুটির কারণে বিদ্যুৎ কেন্দ্রের ১৩২ কেভি গ্রীড লাইনের সুইচ ইয়ার্ডে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে বিদ্যুৎ কেন্দ্রের বৃহৎ তিনটি ইউনিট বন্ধ হয়ে যায়। ক্রটি দেখা দেয়ার পর পর স্থানীয় প্রকৌশলীরা মেরামত কাজ শুরু করে দিয়েছে। মেরামত শেষে যেকোন সময় চালু হতে পারে তিনটি ইউনিট।

তিনি আরও জানান, ক্রটি দেখা দেয়ার পর বিকল্প ব্যবস্থায় অন্য একটি গ্রীড লাইন দিয়ে ইতিমধ্যে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!