• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আসছে আফ্রিদির আত্মজীবনী


ক্রীড়া ডেস্ক অক্টোবর ১৮, ২০১৬, ০৯:৫৫ পিএম
আসছে আফ্রিদির আত্মজীবনী

বিশ্ব ক্রিকেটে এক বর্ণময় চরিত্র পাকিস্তানের অন্যতম অলরাউন্ডার শহীদ আফ্রিদি। অনেকে তাকে আবার ‘বুম বুম’ অফ্রিদি নমেও ডাকে। ইতোমধ্যে পাকিস্তানি এই অলরাউন্ডার টেস্ট-ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। এখন বাকি আছে শুধু টি-২০ ক্রিকেট।

ক্রিকেট মাঠে নানা ঘটনায় জন্ম দিয়ে বার বার আলোচনায় এসেছেন। আবারও আলোচনায় এলেন এই পাক অলরাউন্ডার। তবে ক্রিকেট মাঠে কোন নতুন রেকর্ড বা ঘটনার জন্ম দিয়ে নয়। সাবেক পাকিস্তান অধিনায়ক এবার আলোচনায় এলেন আত্মজীবনী প্রকাশ করতে যাচ্ছেন বলে। সবকিছু ঠিক থাকলে ২০১৭ সালেই প্রকাশ হবে আফ্রিদির আত্মজীবনী। 

ওয়াজাহত খান নামে এক পাকিস্তানের সাংবাদিক আফ্রিদির আত্মজীবনী লিখছেন। নাম দিয়েছেন শহীদ আফ্রিদি: অ্যান অটোবায়োগ্রাফি। সাম্প্রতিক সময়ে পাক-ভারত সম্পর্ক নিয়ে বিতর্ক এবং সাবেক পাকিস্তান ক্রিকেটের বড়ে মিয়া জাভেদ মিঁয়াদাদের সঙ্গে বিতর্কে জড়ান আফ্রিদি। অতীতে বহু বিতর্কের সঙ্গে নিজেকে জড়িয়েছেন। আত্মজীবনী প্রকাশের পর বিতর্কের ঝড় উঠবে কি না তা কেইবা বলতে পারে!

১৯৯৬ সালে শ্রীলংকার বিরুদ্ধে ৩৭ বলে সেঞ্চুরি করে বিশ্বক্রিকেটে হইচই ফেলে দিয়েছিলেন শহীদ আফ্রিদি। দীর্ঘদিন তার এই রেকর্ড টিকে ছিল। পাক অলরাউন্ডার ব্যাট হাতে মাঠে নামলেই গ্যালারিতে আওয়াজ উঠত‘বুম বুম’ আফ্রিদি। দর্শকরা সবসময়ই তার কাছ থেকে চার-ছক্কা আশা করতেন। কখনো দর্শকদের চাওয়া মিটিয়েছেন আবার কখনো ব্যর্থও হয়েছেন।

এই পাকিস্তানি ক্রিকেটার জনপ্রিয়তা যেমন পেয়েছেন একই সঙ্গে বিতর্কেও কম জড়াননি। 

নিজের আত্মজীবনী সম্পর্কে  আফ্রিদি বলেন,‘ এত বছর ধরে খেলার সুবাদে আমি কয়েকশো সাক্ষাৎকার দিয়েছি। টেলিভিশনে বহু অনুষ্ঠানে গিয়েছি। কোনদিন যেটা বলিনি আত্মজীবনীতে সেই কথা থাকবে। নানা বিষয়ে আমার অনেক কিছু বলার আছে। বিশেষ করে ভারতীয়দের সঙ্গে বন্ধুত্ব, লড়াই নিয়ে খোলাখুলি মনের কথা বলেছি।’

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!