• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আসন নিয়ে সুস্পষ্ট ঘোষণা চায় ছোট দলগুলো


বিশেষ প্রতিনিধি এপ্রিল ১০, ২০১৮, ০২:৩৪ পিএম
আসন নিয়ে সুস্পষ্ট ঘোষণা চায় ছোট দলগুলো

ঢাকা : একাদশ সংসদ নির্বাচনে আসন ভাগাভাগি নিয়ে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের আকার ছোট হয়ে আসতে পারে বলে আশংকা রাজনৈতিক বিশ্লেষকদের। নিবন্ধিত ছোট দলগুলো বিএনপির কাছ থেকে আসন ছাড়ের সুস্পষ্ট ঘোষণা চায়।

আসন ছাড়ের ঘোষণা পেতে দেরি হলে আলাদা জোট করে নির্বাচন করার কথাও ভাবছে। তবে বিএনপি'র শীর্ষ নেতারা বলছেন, জোটে ভাঙ্গন ধরাতে সরকারেরই ষড়যন্ত্র এটি।

২০১২ সালের ১৮ এপ্রিল গঠিত হয় ১৮ দলীয় জোট। পরে তা পরিণত হয় ২০ দলীয় জোটে। প্রতিষ্ঠার পর থেকে কেন্দ্রীয় পর্যায়ের দুই-একটি অনুষ্ঠান ছাড়া বড় ধরনের সাংগঠনিক তৎপরতা দেখা যায়নি এ জোটের। আর জোটবদ্ধ অন্তত ১১টি দলের রাজনৈতিক নিবন্ধনও নেই।

কিন্তু আগামী সংসদ নির্বাচনে অংশ গ্রহন নিয়ে বিএনপির চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার আগেই ছোট দল গুলো নিজেদের আসন ভাগাভাগির হিসাব কষতে শুরু করেছে। এরই মধ্যে তারা আকারে ইংগিতে বিএনপিকে এ প্রস্তাবও দিয়েছে।

সর্বশেষ গত ৮ এপ্রিল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আর জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খানের সাথে ছোট দলগুলোর যে বৈঠক হয় তাতেও আলোচনা হয় বিষয়টি।

কিন্তু দলীয় প্রধান বেগম খালেদা জিয়াকে কারাবাসে রেখে বিএনপি নেতারা চূড়ান্ত সিদ্ধান্ত দেয়ার ঝুঁকিও নিতে চাইছে না। আর এতে হাতাশা বেড়েছে জোটভূক্ত অনেক ছোট দলের।

বিএনপি নেতাদের দাবি, জোট ভাঙ্গার চেষ্টা হচ্ছে সরকারে ইন্ধনে। অতীতের মতো এটাও সফল হবে না বলে মত তাদের।

জোট নেতারা বলছেন, বিএনপি জন্যই দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করেছেন তারা। এই ত্যাগের কথাও মনে রাখা উচিত বিএনপির।

সোনালীনিউজ/জেডআরসি

Wordbridge School
Link copied!