• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আসামে ‘এনআরসি নবায়নে পক্ষপাতিত্ব’


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৭, ২০১৮, ০২:৪৫ পিএম
আসামে ‘এনআরসি নবায়নে পক্ষপাতিত্ব’

ঢাকা : ভারতের আসামে জাতীয় নাগরিক পঞ্জিকে (এনআরসি) পক্ষপাতদুষ্ট বলে মন্তব্য করেছে ‘ইউনাইটেড এগনেস্ট হেট' (ইউএএইচ)। আসাম সফর করে তাদের তথ্যান্বেষণের পর এ মন্তব্য করা হয় বলে শনিবার সাময়িক প্রসঙ্গ পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার শিলচরের ওয়াইএমসিএ প্রেক্ষাগৃহে এক সংবাদ সম্মেলনে ইউএএইচ ওই কখা জানায়। সেখানে তারা এনআরসি রূপায়ণ নিয়ে বিস্ফোরক তথ্য তুলে ধরেন।

ইউএএইচ’র রিপোর্টে বলা হয়েছে, যে প্রক্রিয়ায় আসামে এনআরসি নবীকরণরে কাজ চলছে, তাতে নিরপেক্ষতা নেই; আছে শুধু সাম্প্রদায়িকতা।

আসামে তথ্য অনুসন্ধানে যাওয়া প্রতিনিধি দলের চোখে ধরা পড়েছে, শুধু এনআরসির কর্তৃপক্ষই নয়, পক্ষপাতিতত্বের ছায়া পড়েছে ফরেনার্স ট্রাইব্যুনালের কর্তৃপক্ষের একাংশের ওপরও। আর এসবের ফলে নিরপেক্ষতার অভাবে ব্যাপক প্রভাব পড়েছে ভাষিক ও ধর্মীয় সংখ্যালঘুদের ওপর।

ইউএএইচ-এর অভিযোগ, বাংলাভাষীদের ওপর যে অবিচার চলছে এনআরসি প্রক্রিয়ায় তাকে নিয়ন্ত্রণ না করা গেলে যেকোনও মুহূর্তে আগ্নেয়গিরি ফেটে যেতে পারে।

তথ্যান্বেষণকারী দলের প্রতিনিধি আইপিএস তথা উত্তরপ্রদেশ পুলিশের আইজি এস আর দারাপুরি জানান, শত্রুতার দৃষ্টিভঙ্গি নিয়ে এনআরসির গ্রাউন্ড লেভেলের কাজ করছেন বহু কর্মী। নিরপেক্ষতার চরম অভাব রয়েছে তাদের কাজে।

আরেকজন সাবেক কর্মকর্তা বলেন, আমরা দেখেছি অসমিয়া পক্ষপাত ছড়িয়ে রয়েছে জমিনস্তরে। তার যুক্তির পক্ষে ইউএএইচ পেশ করেছে বেশ কিছু তথ্য। এতে দেখা যাচ্ছে, অনেকের বৈধ নাগরিকত্বের নথি থাকা সত্ত্বেও বাঙালি হওয়ার কারণে তাদের কপালে বিদেশি তকমা সেঁটে দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে সাংবাদিক অমিত সেনগুপ্ত বলেন, ডি ভোটার মানেই বিদেশি নয়। অথচ তাদের দুর্দশার শেষ নেই।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!