• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আসামে চ্যালেঞ্জের মুখে ভারতীয় সেনাপ্রধান


নিউজ ডেস্ক ফেব্রুয়ারি ২৫, ২০১৮, ০৭:০৩ পিএম
আসামে চ্যালেঞ্জের মুখে ভারতীয় সেনাপ্রধান

ঢাকা: বাংলাদেশ নিয়ে সাম্প্রতিক বিতর্কে আসামে চ্যালেঞ্জের মুখে পড়েছেন ভারতীয় সেনাপ্রধান। সম্প্রতি পাকিস্তান ও চীনের বিরুদ্ধে পরিকল্পিতভাবে ভারতে বাংলাদেশি অনুপ্রবেশকারী পাঠানোর অভিযোগ করে বিতর্ক উসকে দিয়েছেন তিনি। তার এই বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে আসামের অল ইন্ডিয়া ডেমোক্র্যাটিক ফ্রন্ট- এআইইউডিএফ।

প্রগতিশীল এই গণতান্ত্রিক জোটের নেতারা সেনাপ্রধানের বিতর্কিত বক্তব্যের প্রশ্নে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী রাজানাথ সিংয়ের সঙ্গে দেখা করারও পরিকল্পনা করেছেন। সেনাপ্রধানের বক্তব্যকে বিজেপি নেতৃত্বাধীন সরকারের রাজনৈতিক মতাদর্শের অভিপ্রকাশ আখ্যা দিয়েছেন তারা। বলেছেন, তার বক্তব্য অসাম্প্রদায়িক ভারতের জন্য হুমকি। 

ভারতের সেনা প্রধান জেনারেল বিপিন রাওয়াত সম্প্রতি এক সেমিনারে বিজেপি শাসিত আসামে দলটির সংখ্যাগরিষ্ঠতা বাড়ার ব্যাপারে কথা বলেছিলেন। সে সময় আসামে বাংলাদেশ থেকে যাওয়া নাগরিকদের সংখ্যা বাড়ছে বলে ইঙ্গিত করেছিলেন সেনাপ্রধান। আসামে মুসলিম জনসংখ্যা বাড়ছে- এমন ইঙ্গিত করে তিনি বলেন, এআইইউডিএফ বলে একটা দল আছে। খেয়াল করে দেখুন, বিজেপি বছরের পর বছর যে গতিতে বেড়েছে, ওরা আসামে তারচেয়েও দ্রুত বেড়েছে।

সেনাপ্রধানের এমন বক্তব্যের তাৎক্ষণিক সমালোচনা করেছিল ভারতের কমিউনিস্ট পার্টি মার্ক্সবাদী (সিপিএম), মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন (মিম)  ও অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফোরাম (এআইইউডিএফ)।

আসামের ধুবরি আসনের লোকসভার সদস্য ও এআইইউডিএফ দলের নেতা মাওলানা বদরুদ্দিন আজমল বলেন, বর্তমান এনডিএ জোট সরকারের আমলে আমরা বেশ কয়েকবার খেয়াল করেছি, উচ্চ পদস্থ অ-রাজনৈতিক ব্যক্তিরা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বক্তব্য দিচ্ছেন। তারা সরকারের রাজনৈতিক সুরেই কথা বলছেন। একটি অসাম্প্রদায়িক দেশের জন্য এই প্রবণতা খুবই বিপজ্জনক। 

উত্তর-পূর্বাঞ্চলে বাংলাদেশিদের অনুপ্রবেশের প্রসঙ্গ টেনে জেনারেল রাওয়াত বলেন, আমাদের পশ্চিমা প্রতিবেশীর (পাকিস্তান) কারণে পরিকল্পিতভাবে অবৈধ অভিবাসন চলছে। তারা সবসময় এই এলাকাকে নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করবে এবং সেটা নিশ্চিত করতে চাইবে। বিভিন্ন মাত্রায় ছায়াযুদ্ধ চালাতে চায় তারা।

এর পেছনে চীনের মদতেরও অভিযোগ তোলেন তিনি। আসামের একাধিক জেলায় মুসলিম জনসংখ্যা বাড়ছে বলে সম্প্রতি প্রকাশিত বেশ কিছু রিপোর্টের উল্লেখ করে রাজ্যটিতে বদরুদ্দিন ওমরের অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফোরামের (এআইইউডিএফ) প্রভাব বাড়ার কথা জানান বিপিন রাওয়াত।

তবে সেনাপ্রধান জেনারেল রাওয়াতের এই দাবি নাকচ করে দিয়ে বদরুদ্দিন আজমল বলেন, আমরা প্রমাণসহ এই দাবির প্রতিবাদ জানাব। তিনি কীভাবে বলতে পারেন আমাদের দলের উন্নতি অসামঞ্জস্যপূর্ণ? আমাদের বিকাশ এখন থেমে আছে। এখন পর্যন্ত আমরা বিধানসভায় তিনবার নির্বাচন করছি। প্রথমবার আমরা ১০টি আসন পেয়েছি। পরেরটাতে ১৮টি আসন জিতেছি।

এআইইউডিএফ তাদের বিবৃতিতে বলেছে, ভারতীয় সেনাপ্রধান ২০১৬ সালে আসামের বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) উন্নয়ন নিয়ে কোনও কথা বলেননি। আজমল বলেন, ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি ঐতিহাসিক সাফল্য পেয়েছে। ৫টি আসন থেকে তারা এক লাফে ৬১টি আসনে জয়লাভ করেছে। তখন কেন তিনি প্রশ্ন তোলেননি? বিজেপি কি মুসলিমদের ভোট পায়নি? আমরা যদি সব মুসলিম ভোট পেতাম তাহলে আমাদের আরও এমএলএ থাকতো। বরং আমাদের চেয়ে কংগ্রেস বেশি মুসলিম ভোট পেয়েছে।

প্রকৃত মুসলিম এমনকি হিন্দুদেরও বাংলাদেশি হিসেবে চিহ্নিত করে বছরের পর বছর হয়রানি করা হয়েছে। যথাযথ নাগরিক নিবন্ধনের মাধ্যমে তা শেষ হবে। কেন্দ্র ও রাজ্য সরকারই এই প্রক্রিয়া বিলম্বিত করেছিল। সুপ্রিম কোর্টের কঠোর অবস্থানের কারণে শান্তিপূর্ণভাবে এই প্রক্রিয়া শুরু হয়েছে। তাই সেনাপ্রধানের এমন মন্তব্য আসামের জন্য খুবই ক্ষতিকর।

সোনালীনিউজ/আতা

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!