• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আসুন, চলুন জেরুজালেমকে রক্ষা করি: এরদোয়ান


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২৬, ২০১৭, ১১:২৪ এএম
আসুন, চলুন জেরুজালেমকে রক্ষা করি: এরদোয়ান

ঢাকা: মুসলিমদের প্রথম কিবলা আল আকসা মসজিদ ইসরাইল দখলদারিত্ব থেকে রক্ষা করতে সারা পৃথিবীর মুসলিমদের আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেন, ‘আমি সব মুসলিমদের আহ্বান জানাই, যাদের সুযোগ আছে, তাদের জেরুজালেম এবং আল-আকসা মসজিদ ঘুরে আসা উচিৎ।’ আংকারায় দেয়া ওই বক্তব্যে এই তুর্কি প্রেসিডেন্ট আরও বলেন, ‘আসুন, চলুন জেরুজালেমকে রক্ষা করি।’

গত ১৪ জুলাই জেরুজালেমে ইসরায়েলি বাহিনী এবং ফিলিস্তিনিদের মধ্যে গোলাগুলির ঘটনায় ১০ দিন ধরে উত্তেজনায় এ পর্যন্ত পাঁচ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ঘটনার পর মঙ্গলবার এই মন্তব্য করেন তুর্কি প্রেসিডেন্ট। 

ফিলিস্তিনিদের অভিযোগ, আল-আকসা দখলের চেষ্টা করছে ইসরায়েল। এর আগে ওই মসজিদের ব্যাপারে আগের অবস্থা ধরে রাখার অনুরোধ জানিয়ে ইসরায়েলি প্রেসিডেন্ট রুভেন রালভিনকে ফোন দেন এরদোয়ান।

১৪ জুলাই গোলাগুলির ঘটনায় তিন ফিলিস্তিনি ও ইসরায়েলি বাহিনীর দুই সদস্য নিহত হওয়ার পর জেরুজালেমে রীতিমতো তাণ্ডব চালায় ইসরায়েলি বাহিনী। সংঘর্ষে আরও চার ফিলিস্তিনি নিহত হয়। আল-আকসা মসজিদে মুসল্লিদের প্রবেশে দেয়া হয় নিষেধাজ্ঞা। ২১ জুলাই শুক্রবার জুমার নামাজে মসজিদে পথকেই জায়নামাজ বানিয়ে নেয় ফিলিস্তিনি মুসলিমরা। কিন্তু সেখানেও থেমে ছিল না ইসরায়েলি বাহিনী। আল জাজিরার এক ভিডিওতে দেখা গেছে, নামাজ আদায়রত এক মুসল্লিকে লাথি মারছে ইসরায়েলের এক পুলিশ সদস্য। জেরুজালেম আর পশ্চিমতীর উত্তাল হয়ে ওঠেছে মুক্তিকামী ফিলিস্তিনিদের প্রতিবাদ-বিক্ষোভে।

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের পর থেকে ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে সেখানে বসতি স্থাপন অব্যাহত রেখেছে ইসরায়েল। আন্তর্জাতিক আইনে এ বসতি স্থাপন অবৈধ বিবেচনা করা হলেও দেশটি তা মানতে নারাজ। এ নিয়ে দীর্ঘদিন ধরেই সংঘাত চলে আসছে ওই ভূখণ্ডে। নব্বইয়ের দশকের শুরু থেকে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে বেশ কয়েক দফায় শান্তি আলোচনা হলেও তা ব্যর্থ হয়।

পূর্ব-জেরুজালেমকে নিজেদের রাজধানী বলে দাবি করে ইসরায়েল। অবশ্য আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলের দাবির কোনো স্বীকৃতি দেয়নি। ওই এলাকাকে নিজেদের রাজধানী বলে করে ফিলিস্তিনিরাও। ১৯৬৭ সালে দখলকৃত পশ্চিমতীরে বর্তমানে ৪ লাখ এবং পূর্ব-জেরুজালেমে ২ লাখ ইহুদি বসবাস করছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!