• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আসেম সম্মেলন: রোহিঙ্গা ফেরাতে মিয়ানমারকে ৩ প্রস্তাব চীনের


নিউজ ডেস্ক নভেম্বর ২০, ২০১৭, ০৭:৪১ পিএম
আসেম সম্মেলন: রোহিঙ্গা ফেরাতে মিয়ানমারকে ৩ প্রস্তাব চীনের

ঢাকা: মিয়ানমার থেকে জীবন বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গদের ফেরত নিতে তিন দফা প্রস্তাব দিয়েছে চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মিয়ানমারে চলমান আসেম সম্মেলনে এ প্রস্তাব দিয়েছেন বলে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।

সোমবার(২০ নভেম্বর) মিয়ানমারের রাজধানী নাইপিদোতে শুরু হয়েছে এশিয়া-ইউরোপের দেশগুলোর জোট-আসেমের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ১৩তম সম্মেলন। সম্মেলনে এশিয়া ও ইউরোপের ৫৩টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। এর মধ্যে ৫১জন পররাষ্ট্রমন্ত্রী অংশ নিয়েছেন।

সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

চীনের পক্ষ থেকে তিন প্রস্তাবে বলা হয়, প্রথমত মিয়ানমারের রাখাইনে অস্ত্র বিরতিকরণ করতে হবে, দ্বিতীয়ত বাংলাদেশে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের মিয়ানমারকে ফিরিয়ে নিতে হবে এবং তৃতীয় প্রস্তাবে বলা হয়েছে, এই সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে নিয়মিত সংলাপ চালিয়ে যেতে হবে।

এবারের আসেম সম্মেলনে নিরাপত্তা, বাণিজ্য, জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং দুই মহাদেশের চ্যালেঞ্জগুলো নিয়ে আলোচনা হবে। সম্ভাব্য এজেন্ডা হিসেবে আছে শান্তি উৎসাহিতকরণ এবং এশিয়া ও ইউরোপের নিরাপত্তা চ্যালেঞ্জ। রোহিঙ্গা সংকট ইতোমধ্যে আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচিত হওয়ায় বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

আসেম বৈঠকের ফাঁকে ইইউর পররাষ্ট্রমন্ত্রীরা রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে আলাদা বৈঠক করবেন বলে জানা গেছে। 
প্রসঙ্গত, এশিয়া ও ইউরোপের মধ্যকার সম্পর্ক জোরালো করার লক্ষ্যে ১৯৯৬ সালে আসেম প্রতিষ্ঠিত হয়। প্রতি দুই বছর পর একবার এশিয়া এবং একবার ইউরোপে আয়োজিত হয় সম্মেলন। 

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!