• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আস্ত এক ট্রেনের মালিক হয়ে বিপাকে কৃষক!


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২৫, ২০১৭, ১২:২৭ পিএম
আস্ত এক ট্রেনের মালিক হয়ে বিপাকে কৃষক!

ফাইল ছবি

ঢাকা: আদালতের রায়ে আস্ত এক ট্রেনের মালিক বনে গেলেন গ্রামের এক সাধারণ কৃষক। হ্যাঁ সত্য এক ঘটনা। সম্পূরণ সিং (৪৫) নামের ভারতের পাঞ্জাবের লুধিয়ানার কৃষক তিনি। এলাকায় নতুন লাইন করার জন্য নিজের জমির কিছুটা অংশ ভারতীয় রেল কর্তৃক্ষকে দিয়েছিলেন। কিন্তু যথাযথ ক্ষতিপূরণ পাননি। এ জন্যই আদালত এমন রায় দিয়েছেন।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয় ১৫ মার্চ থেকে “স্বর্ণ শতাব্দী এক্সপ্রেস” ট্রেনটির মালিক হয়েছেন সম্পূরণ সিং।

আদালতের বরাত দিয়ে গণমাধ্যমটির খবরে বলা হয়, ক্ষতিপূরণের দাবিতে আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি। ২০১৫ সাল থেকে মামলা লড়ছিলেন। প্রথমবার সেই মামলায় জয় হয় ওই কৃষকের। আদালত নির্দেশ দিলেও রেলের কাছ থেকে এক পয়সাও ক্ষতিপূরণ পাননি সম্পূরণ। বাধ্য হয়ে ফের কোর্টে যান তিনি। এবার ক্ষতিপূরণ হিসেবে বিচারপতি যশপাল ভার্মা একটি এক্সপ্রেস ট্রেন সম্পূরণকে দিয়ে দেন। তবে ট্রেনের মালিক না হয় হওয়া গেল, এখন ওই ট্রেন নিয়ে কী করবেন? আস্ত ট্রেন তো আর মাথায় করে বাড়ি নিয়ে যাওয়া যাবে না! 

সম্পূরণ বলেছেন, আদালতের এই নজিরবিহীন রায়ের ধাক্কায় রেল এ বার তাঁর ক্ষতিপূরণের টাকা দিতে বাধ্য হবে রেল কর্তৃপক্ষ।

ক্ষতিপূরণের স্বর্ণ শতাব্দী এক্সপ্রেস ট্রেনটি অমৃতসর এবং নয়া দিল্লির মধ্যে চলাচল করে। ওই এক্সেপ্রেস ট্রেনের পাশাপাশি, ট্রেনটির যেখান দিয়ে যাওয়ার কথা, সেই লুধিয়ানা স্টেশনের স্টেশন মাস্টারের অফিসের দখলও সম্পূরণ সিংকে দিয়ে দেওয়া হয়।

আদালত সূত্রে জানা যায়, ২০০৭ সালের লুধিয়ানা-চণ্ডীগড় রেললাইনের জন্য জমি অধিগৃহীত হয়। তার মধ্যে ছিল সম্পূরণ সিংহের জমিও। জমির ক্ষতিপূরণ বাবদ ৪২ লক্ষ টাকা পেয়েছিলেন সম্পূরণ। কিন্তু ২০১৫ সালে আদালত ভারতের উত্তর রেলওয়েকে বকেয়া ১ দশমিক ০৫ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বলে। কিন্তু রেল কর্তৃপক্ষ সেই টাকা দেয়নি।

এদিকে, সম্পূরণ সিংহকে মালিকানা দেওয়ার এই নির্দেশনামা সাঁটিয়ে দেওয়া হয়েছে স্টেশন মাস্টারের ঘরে। আর স্টেশনে ট্রেনটি লুধিয়ানা ঢোকার প্রায় এক ঘন্টা আগেই সম্পূরণ তার আইনজীবী রাকেশ গান্ধীকে নিয়ে সেখানে হাজির হয়ে যান। আদেশনামা ট্রেনের চালকের হাতে তুলে দেওয়া হয়। 

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!