• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আড়াই কোটি ডলারে মামলা নিষ্পত্তি করলেন ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৯, ২০১৬, ০২:৫৮ পিএম
আড়াই কোটি ডলারে মামলা নিষ্পত্তি করলেন ট্রাম্প

অবশেষ আড়াই কোটি ডলারের বিনিময়ে ট্রাম্প ইউনিভার্সিটির তিন মামলা থেকে মুক্তি পেলেন যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল জানান, প্রায় এক বছর পর ট্রাম্প ইউনিভার্সিটির ৬ হাজারের বেশি শিক্ষার্থী তাদের ক্ষতিপূরণ পাচ্ছে।

শিক্ষার্থীদের মিথ্যা আশ্বাস দেয়া ও প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগে গত বছর নিউইয়র্ক ও ক্যালিফোর্নিয়ায় ট্রাম্প ইউভার্সিটির বিরুদ্ধে তিনটি মামলা করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের বলেছিল, ‘নির্বাচিত ব্যক্তিদের’ দিয়ে শিক্ষার্থীদের আবাসন ব্যবসায়ের ‘গোপন সূত্রগুলো’ শিক্ষা দেয়া হবে। এজন্য শিক্ষার্থীরা ৩৫ হাজার ডলারও খরচ করেন। তবে পরে জানা যায়, ডোনাল্ড ট্রাম্প এমন কোনো নির্দেশই দেননি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।

এর আগে ডোনাল্ড ট্রাম্প বারবারই বলেছিলেন, তিনি কোনোভাবেই এ মামলায় সমঝোতায় যাবেন না। চলতি বছর জুন মাসে ট্রাম্প বলেন, ‘ট্রাম্প বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে করা মামলাগুলোতে আমিই জিতব। আর যতদূর জানি, আমি জিতেই গেছি। আমি সমঝোতার মাধ্যমে মামলাগুলো নিষ্পত্তি করতে পারি। কিন্তু আমি তা করব না।’

এদিকে আত্মপক্ষ সমর্থনে ট্রাম্পের পক্ষের আইনজীবীরা বলেন, এই প্রশিক্ষণ নিয়ে অনেক শিক্ষার্থীর উন্নতি হয়েছে। যারা ব্যর্থ হয়েছেন, তারাই কেবল এমন দোষারোপ করেছেন। এসব বিতর্কের মধ্যে ট্রাম্প নিজেই অর্থের বিনিময়ে এ সমস্যা সমাধানে উদ্যোগী হন।

নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক স্নাইডারম্যান বলেন, ট্রাম্প একেবারে পল্টি খেয়ে আড়াই কোটি ডলার দিয়ে মামলা মীমাংসা করার সিদ্ধান্ত নিয়েছেন। এতে বিশ্ববিদ্যালয়ের প্রতারণার শিকার ছয় হাজার শিক্ষার্থীর জয় হয়েছে। অ্যাটর্নি জেনারেল বলেন, তিনি সন্তুষ্ট যে এতে প্রত্যেক প্রতারিত শিক্ষার্থী ক্ষতিপূরণ পাবেন। শিক্ষা আইন ভঙ্গ করার অপরাধে ট্রাম্প ১০ লাখ ডলার নিউইয়র্ক অঙ্গরাজ্যের কর্তৃপক্ষকে দেবেন।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!