• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আড়াই লাখ ডলারে হিটলারের ফোন


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ২০, ২০১৭, ০৫:৩৯ পিএম
আড়াই লাখ ডলারে হিটলারের ফোন

ঢাকা: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আডলফ হিটলারের ব্যবহৃত লাল টেলিফোনটি নিলামে উঠলে প্রায় আড়াই লাখ ডলারে বিক্রি হয়েছে। যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড শহরে অনুষ্ঠিত এক নিলাম নাৎসি নেতার এই লাল ফোনটি বিক্রি হয়। ক্রেতার নাম প্রকাশ করা হয়নি। বিশেষ এই টেলিফোনটি শুধু হিটলারই ব্যবহার করতেন।

চরম ইহুদি বিদ্বেষী ছিলেন হিটলার। ঠিক কি কারণে হিটলার ইহুদিদের হত্যা করতেন তা নিয়ে এখনো গবেষণা চলছে। সেই হিটলারের ফোনকেও অনেকে অভিশপ্ত বলছেন। কারণ এই ফোন ব্যবহার করেই হিটলার সকল নির্দেশ দিতেন। তাই হয়ত, সরাসরি নিলামে অংশ না নিয়ে বরং ফোনেই এক ক্রেতা নিলামে অংশ নিয়েছেন। তিনি এই টেলিফোনটির দাম হাঁকিয়েছিলেন সর্বোচ্চ দরে।

হিটলারের টেলিফোনটির নিলাম শুরু হয় এক লাখ ডলার দিয়ে। 

ফোনটির গায়ে আডলফ হিটলারের নাম খোদাই করে লেখা। ১৯৪৫ সালে বার্লিনের একটি বাঙ্কারে এই ফোনটি পাওয়া গিয়েছিলো। জার্মানির আত্মসমর্পণের পরপরই সোভিয়েত সৈন্যরা সুভ্যেনির হিসেবে এই ফোনটি তুলে দেন ব্রিটিশ কর্মকর্তা স্যার রাল্ফ রেইনারের কাছে। আলেকজান্ডার হিস্টোরিক্যাল অকশন্স এই ফোনটি নিলামে বিক্রি করেছে। এই অকশন হাউজের কর্মকর্তারা বলছেন, ফোনটি ছিলো 'গণ-বিধ্বংসী মারণাস্ত্র' কারণ আডলফ হিটলার এটি ব্যবহার করতেন।

তারা বলেন, এই ফোনে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তার দেওয়া নির্দেশে বহু মানুষকে হত্যা করা হয়। হিটলারের মালিকানাধীন এই মূর্তিটিও বিক্রি হয়েছে। তবে ফোনটি যতো দামে বিক্রি হতে পারে বলে ধারণা করা হয়েছিলো শেষ পর্যন্ত তারচেয়েও কম দামে বিক্রি হয়েছে।

এছাড়াও নিলামে হিটলারের মালিকানাধীন অ্যালসেশিয়ান কুকুরের একটি মূর্তিও এসময় বিক্রি হয়েছে। মূর্তিটি পোরসালিনের তৈরি। দাম উঠেছে প্রায় ২৫ হাজার ডলার।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!