• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আড়িপাতার প্রমাণ নেই: সুর বদলাননি ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১৭, ২০১৭, ০৭:০৭ পিএম
আড়িপাতার প্রমাণ নেই: সুর বদলাননি ট্রাম্প

ঢাকা: প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সময়ে বারাক ওবামা আড়িপেতেছিলেন ট্রাম্পের ফোনে। এমন অভিযোগ করেছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু সেই অভিযোগ নাকচ করে দিয়েছে দেশটির সিনেট ইন্টেলিজেন্স কমিটি। তারপরেও নিজ দাবিতে অনড় রয়েছেন ট্রাম্প।

কমিটি বলছে, বারাক ওবামা যে আড়িপেতেছিলেন, এমন কোনো প্রমাণ তারা পাননি। ফলে অভিযোগের ভিত্তি না থাকায় তা নাকচ করে দেয়া হয়েছে। বৃহস্পতিবার (১৭ মার্চ) কমিটির পক্ষ থেকে একটি দ্বিদলীয় বিবৃতিতে ট্রাম্পের ওই অভিযোগ বাতিল করে দেয়া হয়।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, সিনেটের বিবৃতিতে বলা হয়, আমাদের হাতে বর্তমানে যেসব তথ্য রয়েছে তার ভিত্তিতে, আমরা ২০১৬ প্রেসিডেন্ট নির্বাচনের আগে বা পরে যুক্তরাষ্ট্র সরকারের দ্বারা ট্রাম্প টাওয়ারের উপর নজরদারির কোনো প্রমাণ খুঁজে পাইনি। মোট কথা, ইন্টেলিজেন্স কমিটি রাশিয়াসহ সব বিষয় নিয়ে বিস্তারিত যে তদন্ত কার্যক্রম চালিয়ে যাচ্ছে, তাতে অন্তত এখন পর্যন্ত ট্রাম্প টাওয়ারের টেলিফোনে আড়িপাতার চিহ্ন খুঁজে পাওয়া যায়নি বলে তারা উল্লেখ করেছেন।

২০১৬ সালের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের মাসখানেক আগে ওবামা প্রশাসন ট্রাম্পের ফোনে আড়ি পেতেছিল বলে এক টুইটে অভিযোগ করেন ট্রাম্প। যদিও তিনি কোনো প্রমাণ দিতে পারেননি। সেই থেকে বিষয়টি মাঝে মাঝে মিডিয়ায় আলোচনার খোরাক দিয়ে যাচ্ছে।

ওই অভিযোগের পর হোয়াইট হাউজের পক্ষ থেকে বিষয়টি তদন্ত করতে দেখতে কংগ্রেসের প্রতি আহ্বান জানানো হয়। পরে এফবিআই প্রধান জেমস কোমি আগেই যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের কাছে ট্রাম্পের আড়িপাতার অভিযোগটি মিথ্যা এবং অবশ্যই সংশোধন করা দরকার বলে আর্জি জানান।

যদিও এক সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে হোয়াইট হাউজের মুখপাত্র সিয়ান স্পাইসর জোর গলায় ট্রাম্পের অভিযোগের পক্ষে কথা বলেন। ট্রাম্প তার ফোনে আড়িপাতার অভিযোগ থেকে সরে আসবেন কিনা এমন প্রশ্নের জবাবে স্পাইসার বলেন, তিনি নিজের দাবিতে অনড় আছেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!