• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আয়ারল্যান্ডকে হারাতে বাংলাদেশের প্রয়োজন ১৮২ রান


ক্রীড়া প্রতিবেদক মে ১৯, ২০১৭, ০৭:০৭ পিএম
আয়ারল্যান্ডকে হারাতে বাংলাদেশের প্রয়োজন ১৮২ রান

ঢাকা: মোস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে ৪৬.৩ ওভারে ১৮১ রানেই গুটিয়ে গেছে স্বাগতিক আয়ারল্যান্ড। ফলে ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ১৮২ রান। ফিজ ৪টি এবং অভিষিক্ত সানজামুল ইসলাম ও মাশরাফি বিন মুর্তাজা ২টি করে উইকেট নিয়েছেন।

নিজের প্রথম ওভারেই সাব্বিরের ক্যাচ বানিয়ে আইরিশ ওপেনার পল স্টারলিংকে সাঝঘরে পাঠান কার্টার মাস্টার মোস্তাফিজুর রহমান। অবশ্য প্রথম ওভারটি মেডেন দিয়ে শুরু করেন রুবেল হোসেন। নবম ওভারে মাশরাফি বল তুলে দেন মোসাদ্দেক হোসেনের হাতে। উইলিয়াম পোর্টারফিল্ডকে আউট করে তার প্রতিদানও সাথে সাথেই দেন এই তরুণ স্পিনার। বোলারের হাতেই ক্যাচ দিয়ে সাঝঘরে ফেরার আগে ২২ রান করেন এই আইরিশ ওপেনার।

এরপর অ্যান্ডি ব্যালবারনিকে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন ওপেনার এড জয়েস। কিন্ত তাদের প্রচেষ্টা ব্যার্থ করে জুটি ভাঙেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারের স্পিনে বোল্ড হয়ে সাঝঘরে ফেরার আগে ২৪ বলে ১২ রান করেন ব্যালবারনি। এই ওভারেই দ্বিতীয় উইকেট পেতে পারতো সাকিব। কিন্তু নেইল ও’ ব্রায়ানের তুলে দেয়া বল তালুবন্দি করতে পারেননি মুশফিক। ফলে বঞ্চিত হন এই অলরাউন্ডার।

নিজের চতুর্থ ওভারে আরো একটি উইকেট শিকার করেন মোস্তাফিজ। ভয়ঙ্কর হয়ে উঠতে থাকা নেইল ও’ ব্রায়ানকে তামিমের তালুবন্দি করে বিদায় করেন এই পেসার। তার আগে ৪২ বলে ৩০ রান করেই এই আইরিশ। এরপর মাশরাফি বল তুলে দেন অভিষিক্ত সানজামুলের হাতে। হতাশ করেন নি তিনি। আন্তর্জাতিক অভিষেকে প্রথম ওভারেই সাফল্য পেয়েছেন সানজামুল। হাফ সেঞ্চুরির অপেক্ষায় থাকা এড জয়েসকে ফিরিয়ে দেন এই অলরাউন্ডার। তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে সাঝঘরে ফেরার আগে ৪৬ রান করেন জয়েস।

এরপর জোড়া আঘাত হানেন কার্টার মাস্টার মোস্তাফিজ। কেভিন ও’ ব্রায়ানকে মোসাদ্দেকের তালুবন্দি করে এবং গ্যারি উইলসনকে নিজেই তালবন্দি করেন ফিজ। ৭ উইকেট হারিয়ে খাদের কিনারে থাকা আয়ারল্যান্ডকে টেনে তোলার চেষ্টার করেন জর্জ ডকরিল ও গ্যারি ম্যাকার্থি। তারা একটি বড় জুটি গড়ার দিকে এগুচ্ছিলেন। সেটি হতে দেননি সানজামুল। ১২ রান করা ব্যারি ম্যাকার্থিকে লেগ বিফোর উইকেটের ফাদে ফেলেন তিনি। এরপর আর দাঁড়াতে পারেনি আইরিশরা। ৪৬.৩ ওভারে ১৮১ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ডের ইনিংস।

আয়ারল্যান্ডের শেষ দুই উইকেটই নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি। তবে এ জন্য বড় ধন্যবাদ প্রাপ্য মুশফিককের। বিশেষ করে চেজের উইকেটের ক্ষেত্রে। ম্যাশের বলে দুর্দান্ত এক ক্যাচে চেজকে ফিরিয়েছেন এই উইকরক্ষক।

এদিন বাংলাদেশের বোলিংয়ে নেতৃত্ব দেন মোস্তাফিজুর রহমান। ২৩ রান দিয়ে ৪ উইকেট নেন ক্রিকেটের এই বিস্ময় বালক। ২টি করে উইকেট নিয়েছেন মাশরাফি বিন মুর্তাজা ও অভিষিক্ত সানজামুল ইসলাম। একটি করে উইকেট পেয়েছেন সাকিব আল হাসান ও মোসাদ্দেক হোসেন।

শুক্রবার (১৯ মে) ডাবলিনের ম্যালাহাইড স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে ঘুড়ে দাঁড়ানোর ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বৃষ্টির কারণে প্রথম ম্যাচে আইরশদর সাথে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে টাইগারদের। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৪ উইকেটে হেরেছে মাশরাফিরা। তাই আজকের ম্যাচটি খুবই গুরুত্বপুর্ণ। ফাইনালে খেলতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নাই টাইগারদের সামনে।

আজকের ম্যাচে বাংলাদেশ একাদশে একটি পরিবর্তন হয়েছে। মেহেদী হাসান মিরাজের পরিবর্তে জায়গা পেয়েছেন সানজামুল ইসলাম। এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে তার। এদিকে আয়ারল্যান্ডে একাদশেও একটি পরিবর্তন এসেছে। সিমি সিংয়ের বদলে জায়গা পেয়েছেন এড জয়েস।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, সানজামুল ইসলাম, তাসকিন আহমেদ,  মোস্তাফিজুর রহমান।

আয়ারল্যান্ড একাদশ: উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), পল স্টারলিং, এড জয়েস, নিয়াল ও’ ব্রায়ান, অ্যান্ডি ব্যালবারনি, কেভিন ও’ ব্রায়ান, গ্যারি উইলসন, জর্জ ডকরেল, ব্যারি ম্যাকার্থি, টিম মুরটাগ, পিটার চেজ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!