• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ই-কমার্সের মাধ্যমে চীনে রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৭, ২০১৭, ০৫:১৬ পিএম
ই-কমার্সের মাধ্যমে চীনে রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা

ঢাকা: চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যর পরিধি বাড়ছে। তথ্য- প্রযুক্তির এ সময়ে ই-কমার্সের মাধ্যমে বিশেষকরে জুয়েলারি, কাঠ ও মাটির তৈরি তৈজসপত্র, চিত্রকর্ম, ফ্যাশন বিষয়ক পণ্য সামগ্রী বাজারজাতকরণের সুযোগ রয়েছে চীনে। এই সুযোগটি কাজে লাগাতে দুই দিনব্যাপী ‘ই-কমার্সের মাধ্যমে চীনে রপ্তানি’ শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনা দূতাবাসের অর্থনৈতিক ও বাণিজ্যিক উপদেষ্টা লি গুয়াংজুন।

সোমবার(১৭ জুলাই) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রস্ট্রি(ডিসিসিআই) ও ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (আইটিসি) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে লি গুয়াংজুন বলেন, ই-কমার্সের মাধ্যমে পণ্য রপ্তানির ক্ষেত্রে চীন পৃথিবীর বৃহত্তম বাজার। বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তারা ই-কমার্সের মাধ্যমে চীনের বাজারে নিজেদের উৎপাদিত পণ্য রপ্তানি বৃদ্ধি করতে পারে। এলডিসিভুক্ত দেশগুলো হতে চীনের বাজারে পণ্য রপ্তানির বিষয়টিকে আমাদের সরকার উৎসাহিত করে থাকে এবং এ জন্য চীনে বাংলাদেশি পণ্য রপ্তানি বাড়ানোর প্রচুর সুযোগ রয়েছে।

এসময় তিনি আরো বলেন, বাংলাদেশ থেকে প্রধানত টেক্সটাইল, তৈরি পোশাক, সী-ফুড, চামড়া ও চামড়াজাত পণ্য এবং প্লাস্টিক পণ্য রপ্তানি হয়ে থাকে। এজন্য বাংলাদেশকে রপ্তানি পণ্যের বহুমুখীকরনের উপর গুরুত্বারোপ করতে হবে।

ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান বলেন, চীনের বাজারে বাংলাদেশের জুয়েলারি, কাঠ ও মাটির তৈরি তৈজসপত্র, চিত্রকর্ম, ফ্যাশন বিষয়ক পণ্য সামগ্রী প্রভৃতি বাজারজাতকরণের সুযোগ রয়েছে। এসএমই খাতের উদ্যোক্তাদের এ সুযোগ গ্রহণ করে পণ্য রপ্তানিতে এগিয়ে আসা প্রয়োজন। তিনি চীনের উদ্যোক্তাদের বাংলাদেশের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে আরও বেশি হারে বিনিয়োগ করার আহবান জানান।

কর্মশালায় বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ২৫জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিসিসিআই’র ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, সহ-সভাপতি হোসেন এ সিকদার, মহাসচিব এএইচএম রেজাউল কবির, ব্যবসায়ী নেতা এম আবু হোরায়রাহ, এ কে ডি খায়ের মোহাম্মদ খান প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!